খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির অক্টোবর মাসের সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পাতিবার (২৪ অক্টোবর) বিকেলে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি রোধে নিয়মিত বাজার তদারকি অভিযান চলমান থাকবে। কিশোর গ্যাং ও মাদক সংক্রান্ত অপরাধ প্রতিরোধে আরও সচেষ্ট হওয়া প্রয়োজন।

পুলিশ সুপার টিএম মোশাররফ হোসেন জানান, আগামী ২৯ থেকে ৩১ অক্টোবর খুলনা জেলায় পুলিশের কনস্টেবল নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছভাবে পরিচালিত হবে। দালাল বা সুযোগ-সন্ধানী কেউ এক্ষেত্রে সুবিধা নিতে পারবে না। আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির কোনো বিষয় দেখলে অবশ্যই পুলিশকে জানাবেন। জেলার সকল থানায় দালাল ছাড়াই হয়রানিমুক্ত পরিবেশে পুলিশের সেবা পাওয়া যাবে। মাদক একটি সামাজিক সমস্যা। এটি বন্ধে পুলিশের পাশাপাশি জনগণের সচেতনতা বেশ গুরুত্বপূর্ণ।

সভায় সিভিল সার্জন ডা. শেখ সফিকুল ইসলাম জানান, জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে জাতীয় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন আজ থেকে শুরু হয়ে চার সপ্তাহ ধরে চলবে। এ সময় পঞ্চম থেকে নবম শ্রেণিতে পড়ুয়া ছাত্রী অথবা ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষাপ্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের বিনামূল্যে হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের টিকা বিনামূল্যে প্রদান করা হবে।

তিনি আরও বলেন, খুলনায় ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। আজ সদর হাসপাতালে ২৬ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন।

জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল সভায় জানান, প্রধান প্রজনন মৌসুমে ইলিশের ডিম ছাড়া নির্বিঘ্ন করা ও মা ইলিশ সংরক্ষণে ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ইলিশ আহরণ, পরিবহন বিপনন ও মজুত বন্ধ থাকবে। খুলনার পাঁচটি উপজেলার প্রায় দুই হাজার জেলে ইলিশ আহরনের সঙ্গে যুক্ত। মাছ ধরা বন্ধের এ সময়টিতে জেলেদের মাঝে ৫০ মেট্রিক টন ভিজিএফের চাল বিতরণ করা হয়েছে। ইলিশ আহরণে নিষেধাজ্ঞা কার্যকর করতে আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সহযোগিতায় বিশেষ অভিযান চলমান রয়েছে। এ পর্যন্ত জেলায় ২৮টি মোবাইল কোর্ট অভিযানে ৯১ কেজি ইলিশ ও পাঁচ লাখ মিটার কারেন্ট জাল জব্দ এবং ৭৫ হাজার টাকা জরিমানা করেছে।

সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর আলিফ রেজা বিগত মাসে খুলনা জেলা ও মহানগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরেন। খুলনা জেলায় বিগত সেপ্টেম্বর মাসে ১১১টি মামলা দায়ের হয়েছে, যা বিগত আগস্ট মাসে দায়ের হওয়া মামলার চেয়ে ২৪টি বেশি। মহানগরীতে সেপ্টেম্বর মাসে ১২১টি মামলা হয়েছে যা বিগত আগস্ট মাসের দায়ের হওয়া মামলা থেকে ৫৩টি বেশি।

সভায় রেলওয়ের পুলিশ সুপার মো. রবিউল হাসান, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৬ এর পুলিশ সুপার কানাই লাল সরকার, সেনাবাহিনীর খুলনা ক্যাম্প কমান্ডার মেজর আলিফ, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।  

মোহাম্মদ মিলন/আরএআর