খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকা থেকে রনি দাস (৩২) নামে এক অনুপ্রবেশকারী ভারতীয় নাগরিককে আটক করেছে বিজিবি। এ সময় তাকে সহযোগিতা অভিযোগে সাইফুল ইসলাম (২৪) নামে এক বাংলাদেশিকেও আটক করা হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) মাটিরাঙ্গার পুরাতন ধর্মরামবাড়ী নামক এলাকা থেকে অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় তাকে আটক করা হয়।

আটক রনি দাস দক্ষিণ ত্রিপুরার বেলুনিয়ার রাজনগর এলাকার ললিতা দাশের ছেলে।

রনি দাসের মোবাইলে রক্ষিত ছবি পর্যালোচনা করে দেখা হয়। তাতে তার ছবি সম্বলিত ভারতীয় ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের পার্মানেন্ট অ্যাকাউন্ট নাম্বার কার্ড (HITPD-5689A) এর ছবি ও আধার কার্ডের ছবি পাওয়া যায়। এছাড়াও আটক রনির কাছ থেকে দুইটি মোবাইল ফোন ও বাংলাদেশি নগদ ৪ হাজার ৬০০ টাকা পাওয়া যায়।

জানা গেছে, ভারতীয় নাগরিক রনি দাস অবৈধভাবে ভারতে প্রত্যাবর্তনের জন্য সীমান্ত এলাকায় অবস্থান করছিলেন। গোপন তথ্যের ভিত্তিতে ৪০ বিজিবির শফিটিলা বিওপির নায়েক সুবেদার মো. মোশাররফ হোসেনের নেতৃত্বে পরিচালিত অভিযানে তাকে আটক করা হয়। একই সময় তার সহযোগী সাইফুলকেও আটক করে বিজিবি।

৪০ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আফিক হাসান বলেন, সীমান্তে দায়িত্বপূর্ণ এলাকায় যে কোনো ধরনের অবৈধ কাজসহ অনুপ্রবেশ রোধে বিজিবি সদস্যরা সীমান্তের অতন্দ্র প্রহরী হিসেবে সদা প্রস্তুত। আটক দুইজনকে মাটিরাঙ্গা থানায় হস্তান্তর করা হয়েছে।

মোহাম্মদ শাহজাহান/এফআরএস