কিশোরগঞ্জে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের পদত্যাগ দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে মশাল মিছিল করা হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) রাত সাড়ে ৭টার দিকে শহরের পুরান থানা থেকে শুরু হওয়া মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। সমন্বয়ক অভি চৌধুরী ও ইকরাম হোসেনের নেতৃত্বে এ মিছিলে ছাত্র-জনতা অংশ নেন।

জানা গেছে, দৈনিক মানবজমিন পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয় রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন বলেছেন, ‘তিনি শুনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন, কিন্তু তার কাছে এ-সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই।’

এর পরপরই দেশব্যাপী রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিনকে নিয়ে বিভিন্ন সমালোচনা শুরু হয়েছে।

কিশোরগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক অভি চৌধুরী মশাল মিছিল পরবর্তী সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, রাষ্ট্রপতির বক্তব্যে আমরা অন্য কিছু ইঙ্গিত পাচ্ছি। আওয়ামী ফ্যাসিবাদ পুনরায় মাথা চাড়া দিয়ে উঠতে চাইছে। এই আওয়ামী ফ্যাসিস্ট রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মশাল মিছিল করেছি। এরপরে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

আরেক সমন্বয়ক ইকরাম হোসেন বলেন, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির হওয়া উচিত নিরপেক্ষ। কিন্তু আজ সাহাবুদ্দিন চুপ্পু তার বক্তব্যের মাধ্যমে স্বৈরাচারের দোসর হিসেবে আত্মপ্রকাশ করেছেন। তিনি যদি অতিসত্বর পদত্যাগ না করেন, তাহলে আমরা কঠোর আন্দোলনের ডাক দেব। আমরা রাজপথে আছি।

একই দাবিতে জেলার হোসেনপুরেও বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ ছাত্র-জনতা।

প্রসঙ্গত, এর আগে ৫ আগস্ট রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন তিন বাহিনীর প্রধানদের সঙ্গে নিয়ে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে শেখ হাসিনার পদত্যাগের কথা উল্লেখ করেছিলেন।

মোহাম্মদ এনামুল হক হৃদয়/এফআরএস