সুনামগঞ্জে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ অভিযানে সাতটি Neogel 90 Explosive উদ্ধার করা হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) দুপুরে সুনামগঞ্জ সদর থানার রাধানগর পয়েন্ট বাজার থেকে বিস্ফোরণ কাজে ব্যবহৃত এসব Neogel 90 Explosive উদ্ধার করা হয়।

জানা যায়, Neogel 90 Explosive মূলত ভারতের তৈরি এক ধরনের বিস্ফোরক। নাগপুরের আমিন এক্সপ্লোসিভ প্রাইভেট লিমিটেড নামের একটি কোম্পানি এ বিস্ফোরক উপাদান উৎপাদন করে। নিওজেল মূলত ভারতে পাথর উত্তোলনের কাজে ব্যবহৃত হয়ে থাকে।

র‍্যাব-৯ সূত্রে জানা যায়, বিস্ফোরকসহ বিভিন্ন অপরাধ দমনে তাদের গোয়েন্দা তৎপরতা অব্যাহত থাকবে এবং জিরো টলারেন্স নীতি অনুসরণ করে আরও অভিযান পরিচালনা করা হবে।

র‍্যাব-৯-এর মিডিয়া অফিসার সহকারী পুলিশ সুপার মো. মশিহুর রহমান সোহেল জানান, আজ সোমবার দুপুর ১টায় গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে সুনামগঞ্জের ২নং গৌরারং ইউনিয়নের রাধানগর পয়েন্ট বাজার থেকে ১২৫ গ্রাম ওজনের ৭টি Neogel 90 বিস্ফোরক উদ্ধার করা হয়। এগুলোর প্যাকেটে SBL ENERGY LIMITED EXPLOSIVE (Class-2) উল্লেখ ছিল, যা ভারতের নাগপুর থেকে উৎপাদিত।

উদ্ধার করা বিস্ফোরকগুলো প্রাথমিকভাবে সুনামগঞ্জ সদর থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে। এ ঘটনায় অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনে মামলা দায়েরের প্রস্তুতি নেওয়া হয়েছে।

তামিম রায়হান/এমজেইউ