জব্দ করা কারেন্ট জাল আগুনে পুড়িয়ে নষ্ট করা হচ্ছে

চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে গত ২৪ ঘণ্টায় পৃথক অভিযানে ৬৩ জেলেকে আটক করেছে জেলা ও উপজেলা টাস্কফোর্স। এ সময় ১৪৮ কেজি ইলিশ, ৫ লাখ ৪৩ হাজার ৯০০ মিটার কারেন্ট জাল ও ১২টি ইঞ্জিনচালিত মাছ ধরার নৌকা জব্দ করা হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) দুপুরে নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহমেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

নৌ-পুলিশ সূত্রে জানা গেছে, শনিবার (১৯ অক্টোবর) রাত ৮টা থেকে রোববার (২০ অক্টোবর) রাত ৮টা পর্যন্ত চাঁদপুরে পদ্মা মেঘনা নদীর বিভিন্ন এলাকায় এই অভিযান চালানো হয়। এ সময় নদীতে মাছ ধরা অবস্থায় ৬৩ জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৪৩ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং তিনজনকে ১৫০০০ টাকা জরিমানা করা হয়। বাকিদের বিরুদ্ধে মৎস্য আইনে মামলা করা হয়।

নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহমেদ বলেন, মা ইলিশ রক্ষায় জেলা টাস্কফোর্সের নিয়মিত অভিযান অব্যাহত আছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট, নৌ-পুলিশ, কোস্ট গার্ড ও মৎস্য বিভাগ ২৪ ঘণ্টা নদীতে পৃথক অভিযান পরিচালনা করছে। তারই ধারাবাহিকতায় ৬৩ জেলেকে আলামতসহ আটক করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৪৩ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং তিনজনকে জরিমানা করা হয়, আর বাকিদের বিরুদ্ধে মৎস্য আইনে চারটি মামলা করা হয়। এ ছাড়া জব্দ করা মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ এবং কারেন্ট জালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়েছে।

প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন নদীতে সকল ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। নিষেধাজ্ঞাকালীন মাছ শিকারে নদীতে নামলে আটক ব্যক্তির সর্বোচ্চ ২ বছরের জেল, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। এ নির্দেশনা বাস্তবায়নে মৎস্য বিভাগ ও নৌ-পুলিশসহ সংশ্লিষ্ট প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে বলে জানা গেছে।

আনোয়ারুল হক/এমজেইউ