দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দেশবাসী যখন দিশেহারা তখন সাধারণ মানুষের পাশে দাঁড়াতে মেহেরপুরে শিক্ষার্থীরা চালু করেছেন ‘বিনা লাভে দোকান’।

রোববার (২০ অক্টোবর) দুপুরে শহরের পৌরসভার গেট সংলগ্ন চত্বরে এ কার্যক্রমের উদ্বোধন করে জেলার বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা।

‘বিনা লাভে দোকান’এ ডিম, আলু, পেঁয়াজ, মরিচ, শাক, কাঁচাকলাসহ বিভিন্ন সবজি বিক্রি করা হয়। কেজি প্রতি কাঁচা মরিচ ২৬০ টাকা, পুঁইশাক প্রতি কেজি ১০ টাকা, কলা প্রতি কেজি ১০ টাকা, কলমি শাক ১০ টাকা, পেঁয়াজ ৯০ টাকা, আলু ৫২ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা কেজিতে এবং প্রতি পিস ডিম ১২ টাকা করে বিক্রি করা হয়েছে। 

দোকান পরিচালনাকারী ছাত্ররা কৃষকের জমি থেকে সরাসরি কিনে কোনো লাভ ছাড়াই এ সব পণ্য বিক্রি করেছেন। 

এদিকে ন্যায্য মূল্যে সবজিসহ অন্যান্য পণ্য পেয়ে খুশি ক্রেতারা।

আজমত আলী নামে এক ক্রেতা বলেন, এমন উদ্যোগ শুধু মেহেরপুরে নয়, সারাদেশে হলে সহজেই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আসবে।

ক্রেতা জিয়ারুল ইসলাম বলেম, অন্যান্য দোকানে প্রতিটি ডিম ১৪ টাকা থেকে ১৫ টাকায় বিক্রি হচ্ছে। আমি ছাত্রদের বিনা লাভে দোকানে ১২ টাকায় ডিম কিনেছি।

স্কুল শিক্ষক শহিদুল ইসলাম বলেন, ছাত্রদের মাথায় এমন চিন্তা এলো কোথা থেকে এটা ভেবেই অবাক হয়েছি। আমিও ছাত্রদের কাছ থেকে সবজি কিনেছি। সরাসরি কৃষকদের কাছ থেকে কিনে বিনা লাভে বিক্রি হচ্ছে এটা চলমান রাখতে পারলে জনসাধারণ উপকৃত হবে

শিক্ষার্থীরা বলছেন, বাজারদর নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত এ ধরনের কর্মসূচি অব্যাহত রাখবেন তারা। 

নির্ধারিত স্থানে প্রতিদিন সকাল আটটা থেকে বেলা বারোটা পর্যন্ত বিনা লাভের দোকানটি খোলা থাকবে। 

‘বিনা লাভে দোকান’ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিক্ষক সাব্বির আহমেদ ও ছাত্র প্রতিনিধি ইমতিয়াজ হোসেন, আশিক রাব্বি ও তামিম আহমেদ।

আকতারুজ্জামান/এমএসএ