রাজবাড়ীতে নিষেধাজ্ঞা চলাকালীন অবৈধভাবে নদীতে মা ইলিশ শিকার করার অপরাধে ২২ জন জেলেকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে তাদের প্রত্যেককে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ সময় ১ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা এবং জব্দকৃত ৬০ কেজি ইলিশ মাছ স্থানীয় এতিমখানায় দান করে দেওয়া হয়েছে।

রোববার (২০ অক্টোবর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সদর উপজেলার চন্দনী ইউনিয়নের জৌকুড়া ঘাট থেকে বরাট ইউনিয়নের অন্তরমোড় এলাকা পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আরডিসি মো. খায়রুল ইসলাম।

জেলা মৎস্য অফিসার (অ.দা.) ও সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা-আল-রাজীব বলেন, মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে রাজবাড়ী সদরের জৌকুড়া ঘাট থেকে অন্তরমোড় পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধভাবে ইলিশ শিকার করায় ২২ জেলেকে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ সময় ১ লাখ মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। যার আনুমানিক মূল্য ২০ লাখ টাকা। এ ছাড়াও জব্দকৃত ৬০ কেজি ইলিশ এতিমখানায় দান করা হয়।

অভিযানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল আলম, জেলা মৎস্য অফিসার (অ.দা.) ও সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা-আল-রাজীব, জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক মো. লতিফুর রহমান, রাজবাড়ী সদর মৎস্য সম্প্রসারণ অফিসার মোস্তফা কামাল, জেলা মৎস্য দপ্তরের সহকারী মৎস্য অফিসার (ইলিশ) বনি আমিন পিয়াসসহ মৎস্য অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

মোবাইল কোর্ট টিমকে সহায়তা করেন রাজবাড়ী জেলা পুলিশের টিম।

মীর সামসুজ্জামান সৌরভ/এএমকে