ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা জারি থাকায় জয়পুরহাটের আক্কেলপুর পৌর বিএনপির একাংশের নেতাকর্মীরা অন্যত্র গিয়ে পৌরসভার তিনটি ওয়ার্ড বিএনপির কমিটি ঘোষণা করা হয়েছে বলে দাবি করেছেন। তবে এই কমিটি ঘরোয়া হয়েছে বলে মনে করছে আরেকটি পক্ষ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকেল সাড়ে ৪টার পর আক্কেলপুর সিনিয়র মাদরাসা মাঠে দলটির তিনটি ওয়ার্ড কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয় বলে জানান তারা।

এদিন বিকেল সাড়ে ৫টায় কলেজ বাজার ছোট সেতু এলাকায় পৌর বিএনপির দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকে পৌরসভার তিনটি ওয়ার্ড কমিটি গঠনের তথ্য গণমাধ্যমকর্মীদের জানান পৌর বিএনপির আহ্বায়ক আলমগীর চৌধুরী বাদশা। এ সময় উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক কামরুজ্জামান কমল, পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক আফাজ উদ্দিনসহ দলটির বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

আক্কেলপুর পৌর বিএনপির আহ্বায়ক আলমগীর চৌধুরী বাদশা সংবাদ সম্মেলনে বলেন, আমরা বৃহস্পতিবার বিকেল ৩টায় রাজকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তিনটি ওয়ার্ড বিএনপির কমিটি করতে চেয়েছিলাম। ১৪৪ ধারা জারি করায় সেখানে আমরা তিনটি কমিটি করতে পারিনি। পূর্ব নির্ধারিত স্থান রাজকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রায় আড়াই কিলোমিটার দূরে আক্কেলপুর সিনিয়র মাদরাসায় গিয়ে তিনটি ওয়ার্ডের কমিটি করেছি।

আলমগীর চৌধুরী বাদশা বলেন, এক নম্বর ওয়ার্ডের সভাপতি হয়েছেন আবু বক্কর সিদ্দিক, সাধারণ সম্পাদক মো. ছামছুল, সাংগঠনিক সম্পাদক আব্দুল ওহাব। দুই নম্বর ওয়ার্ডের সভাপতি হয়েছেন আব্দুল হাকিম, সাধারণ সম্পাদক আসলাম হোসেন, সাংগঠনিক সম্পাদক আজাহার আলী। তিন নম্বর ওয়ার্ডের সভাপতি হয়েছেন মোক্তাদুর রহমান মুক্ত, সাধারণ সম্পাদক মাসুদ রানা ও সাংগঠনিক সম্পাদক সাইফুল আকন্দ।

এর আগে, সম্মেলনের পূর্ব নির্ধারিত স্থান রাজকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ এক কিলোমিটার এলাকাজুড়ে ১৪৪ ধারা জারি থাকায় সেখানে করতে পারেননি। ওই স্থান থেকে আক্কেলপুর সিনিয়র মাদরাসার দূরত্ব প্রায় আড়াই কিলোমিটার। তবে পৌর বিএনপির আরেকটি পক্ষ কোনো কর্মসূচিই পালন করেনি। ১৪৪ ধারা জারিকৃত রাজকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ এক কিলোমিটার এলাকাজুড়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, সেনাবাহিনী টহল দিয়েছে।

জানা গেছে, আক্কেলপুর পৌর বিএনপি বৃহস্পতিবার বিকেল ৩টায় রাজকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পৌরসভার তিনটি ওয়ার্ড বিএনপির কমিটি গঠনের ঘোষণা দিয়েছিল। পৌর বিএনপির আরেকটি পক্ষের নেতাকর্মীরা আগে থেকে ওয়ার্ড কমিটি গঠনতন্ত্রবিরোধী দাবি করে বিক্ষোভ সমাবেশ ও সংবাদ সম্মেলন করেন। এরপরেও পৌর বিএনপি তিনটি ওয়ার্ড কমিটি গঠনে অনড় ছিল। পৌর বিএনপির একাংশের নেতাকর্মীরা বিকেল ৩টায় রাজকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে প্রতিবাদ সমাবেশের ঘোষণা দেন। এ নিয়ে দলটির দুইপক্ষের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। একই স্থানে পৌর বিএনপির দুই পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে রাজকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ এক কিলোমিটার এলাকাজুড়ে  বিকেল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে প্রশাসন। আইনি বাধা পেয়ে দলটির কোনো পক্ষের নেতাকর্মীরা রাজকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাননি।

 

উপজেলা বিএনপির একাংশের নেতা আব্দুল ওয়াহেদ প্রামাণিক ঢাকা পোস্টকে বলেন, আমরা প্রত্যেক ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে কমিটি করতে বলেছিলাম। কিন্তু তারা করবে না বলেছেন। ঘরোয়াভাবে কমিটি করার জন্য তিনটি ওয়ার্ড মিলে কমিটি করবে। রাজকান্দাতে তারা সভা ডেকেছিল, পরে আমরাও ডেকেছি। প্রশাসন ১৪৪ ধারা জারি করেছিল। তাই তারাও সভা করতে পারেনি, আমরাও পারিনি। আর তারা কোথাও সম্মেলন করতে পারেনি। আক্কেলপুর সিনিয়র মাদরাসা মাঠেও কোনো সম্মেলন হয়নি। পরে দলীয় কার্যালয়ে গিয়ে কমিটি প্রকাশ করেছে। আমরা ঘরোয়া কমিটি মেনে নেবো না।

জানতে চাইলে আক্কেলপুর পৌর বিএনপির আহ্বায়ক আলমগীর চৌধুরী বাদশা ঢাকা পোস্টকে বলেন, ১৪৪ ধারার কারণে রাজকান্দাতে কমিটি করা যায়নি। তাই সিনিয়র মাদরাসায় গিয়ে কমিটি করা হয়েছে। সেটির ভিডিও ধারণ করা আছে।

চম্পক কুমার/এএমকে