পঞ্চগড় সদর উপজেলার সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় শিশুসহ ছয় বাংলাদেশিকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দিবাগত রাতে জেলার সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের দোয়ালপাড়া সীমান্ত এলাকা থেকে তাদের আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৪টি মোবাইল ফোন, নগদ ৮ হাজার টাকা ও ১০ আনা স্বর্ণের গহনা জব্দ করে বিজিবি।

রাতে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন নীলফামারী ব্যাটালিয়ন (৫৬ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল শেখ মোহাম্মদ বদরুদ্দোজা।

আটককৃতরা হলেন, গনেশ রায় (৪৩), ববিতা রায় (৩৬), দৃশ্য রায় (১০), দেবেন্দ্র রায় (২২), জয়ন্ত রায় (১৯) ও রিপন রায় (১৯)। এদের মধ্যে গণেশ রায় দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ডাবরী জিনেস্বরী গ্রামের ধীরেন্দ্রনাথ রায়ের ছেলে, গনেশ রায়ের স্ত্রী ববিতা রায়, তাদের ছেলে দৃশ্য রায়, দেবেন্দ্র রায় মাহানপুর গ্রামের ভুট্ট রায়ের ছেলে, জয়ন্ত রায় জতমুকুন্দুপর গ্রামের ফনি রায়োর ছেলে ও রিপন রায় মাহানপুর গ্রামের রাজেন্দ্রনাথ রায়ের ছেলে।

বিজিবি জানায়,পঞ্চগড়ের সদর উপজেলার ঘাগড়া বিওপি সীমান্ত পিলার ৭৪৯/২০-এস হতে আনুমানিক ৩০ গজ বাংলাদেশের অভ্যন্তরে দোয়ালপাড়া নামক স্থান দিয়ে অবৈধভাবে কয়েকজন বাংলাদেশি ভারতে অনুপ্রবেশ করছে—এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে বিজিবি সদস্যরা।

অভিযানে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় চারজন পুরুষ, একজন নারী ও একজন শিশুসহ মোট ছয়জন বাংলাদেশি নাগরিককে আটক করা হয়। আটকের পর তাদের জিজ্ঞাসাবাদ করলে তারা ভারতে অনুপ্রবেশের জন্য দিনাজপুরের দালাল চক্রকে ১ লাখ টাকার বিনিময়ে সীমান্তবর্তী এলাকায় আসার কথা জানান।

পরে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে পঞ্চগড় সদর থানায় হস্তান্তর করা হয়েছে।

এসকে দোয়েল/এএমকে