সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মানিকগঞ্জের শিবালয় উপজেলার যমুনা নদীতে ইলিশ শিকারের দায়ে ১৮ জেলেকে ১৮ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় তাদের কাছে থেকে জব্দ করা ১২০ কেজি ইলিশ এতিমখানায় দেওয়া হয়।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম ফয়েজ উদ্দিন তাদের কারাদণ্ডের আদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- মো. শরীফ (২৪), হৃদয় (২৫), মো. রাসেল (২২), শফিকুল (১৮), নায়েব আলী (৭০), মো. আলিম (২২), সুরুজ্জামান (২৭), রবিউল (২৬), নূর নবী (১৮), মমিন (২৭), ইকবাল (৪৬), সুমন (২০), শহীদুল (১৮), সাগর (৩০), মতিউর রহমান (৩৬), সাদ্দাম হোসেন (৩০), খায়রুল ইসলাম (৩০) ও শরিফুল (২৪)।

সহকারী কমিশনার (ভূমি) এস এম ফয়েজ উদ্দিন বলেন, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে শিবালয় উপজেলার যমুনা নদীতে ইলিশ শিকার করছেন অসাধু ব্যক্তিরা। গোপন তথ্যের ভিত্তিতে যমুনা নদীতে অভিযান চালিয়ে ইলিশ শিকারের দায়ে ১৮ জন জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেককে ১৮ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

তিনি আরও বলেন, গ্রেপ্তারদের কাছ থেকে ইলিশ শিকারে ব্যবহৃত দুই লাখ মিটার জাল ও ১২০ কেজি ইলিশ জব্দ করা হয়। জালগুলোকে আগুনে পুড়িয়ে ধ্বংস করার পাশাপাশি জব্দকৃত মাছগুলোকে স্থানীয় এতিমখানায় দেওয়া হয়েছে। অভিযানে কোস্ট গার্ড ও আনসার বাহিনীর সদস্যরা সহযোগিতা করেছে।

সোহেল হোসেন/এফআরএস