আগামী ২৪ ঘণ্টার মধ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যানকে অপসারণ, সমিতির কর্মকর্তাদের চাকরি অবসানের আদেশ ও তাদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে ‘ব্ল্যাকআউট’ কর্মসূচি পালন করছেন রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকেল ৩টা থেকে রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির (পিবিএস) আওতাধীন বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। এতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েন এ পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন পাঁচটি উপজেলার দুই লাখ ২৯ হাজার গ্রাহক।

রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার (কারিগরি) মুহ. শিফাজ উদ্দিন মল্লিক জানিয়েছেন, দেশের ৬৪টি জেলায় ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতি আছে। এসব সমিতিতে কর্মরত আছেন প্রায় ৪৫ হাজার কর্মকর্তা-কর্মচারী। তারা দেশের সোয়া ৪ কোটি গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করেন। বিভিন্ন দাবি আদায়ে প্রায় ১০ মাস ধরে তারা আন্দোলন করছেন। এ আন্দোলনে নেতৃত্ব দিচ্ছিলেন এমন ২০ জন কর্মকর্তাকে বৃহস্পতিবার চাকরিচ্যুত করা হয়েছে। তাদের মধ্যে পাঁচজন মহাব্যবস্থাপক (জিএম) আছেন। তাদের কয়েকজন কর্মকর্তাকে আটকও করা হয়েছে।

তিনি জানান, চাকরিচ্যুতির এই আদেশ প্রত্যাহার ও আগের দাবি আদায়ে পল্লী বিদ্যুতের কর্মকর্তা-কর্মচারীরা সারা দেশে ‘ব্ল্যাকআউট’ কর্মসূচি পালন করেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখতে চান।

রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির (পিবিএস) আওতাধীন বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকলেও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) আওতাভুক্ত এলাকাগুলোতে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক আছে।

মীর সামসুজ্জামান সৌরভ/এফআরএস