ফাইল ছবি

রংপুরের বদরগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বাধা, শিক্ষার্থী-জনতার ওপর হামলা, সরকারি স্থাপনা ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় দায়ের করা মামলায় আওয়ামী লীগের ১০ নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালত বদরগঞ্জে জামিন নিতে এলে বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হাসিনুর রহমান মিলন শুনানি শেষে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।  

কারাগারে যাওয়া ব্যক্তিরা হলেন- আব্দুল হান্নান (২৫), রিয়াদ  (৫৮), আব্দুর রাজ্জাক (৫৯), মহবুর (৬০), মোস্তা ৬১), শাহ নেওজাজ (৬২), আব্দুর রউফ (৬৩), ভুটু (৬৪), আলমগীর (৬৫) ও শাহিন (৬৬)।

মামলা সূত্রে জানা গেছে, ৪ ও ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখার জন্য সাবেক এমপি আহসানুল হক ডিউক চৌধুরী ও পৌর মেয়র টুটুল চৌধুরীর নেতৃত্বে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা ছোড়া, পেট্রোল বোমাসহ দেশীয় অস্ত্র নিয়ে আন্দোলনে অংশ নেওয়া ছাত্র জনতার ওপর হামলা চালায়।

এতে ১৫০ থেকে ২০০ জন ছাত্র-জনতা আহত হন। এছাড়াও আওয়ামী লীগের নেতা-কর্মীরা দোকানপাট ভাঙচুর, মালামাল লুটপাট, ৩৫টি মোটরসাইকেল, সরকারি একটি পাজেরো গাড়িতে পেট্রোল বোমা দিয়ে আগুন দেয়।

এভাবে দুই দিনে তারা অগ্নিসন্ত্রাস, লুটপাট ও ভাঙচুর করে দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি করে। এ ঘটনায় বৈষম্য বিরোধী নাগরিক ঐক্য কমিটির সদস্য বাদশাহ ওসমানী বাদী হয়ে ১৬ সেপ্টেম্বর রংপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বদরগঞ্জ আমলি আদালতে ১৬৩ জনকে আসামি করে মামলা করেন।

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর