শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে অবমাননাকর বক্তব্য দেওয়ার অভিযোগে নড়াইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের নামে করা একটি মানহানির মামলা খারিজ করা হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে নড়াইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মেহেদী হাসান এ আদেশ দেন।

এক কোটি টাকার মানহানি হয়েছে দাবি করে মামলাটি করেছিলেন নড়াইলের কালিয়া উপজেলার যাদবপুর গ্রামের মৃত ওয়াজেদ আলীর ছেলে আশিক বিল্লাহ। দীর্ঘদিন ধরে বাদী আদালতে হাজির না হওয়ায়, বুধবার মামলার নির্ধারিত দিনে তা খারিজ করে দেওয়া হয়।

বিষয়টি জেলা বিএনপির সাবেক সভাপতি ও গয়েশ্বর চন্দ্র রায়ের আইনজীবী ইকবাল হোসেন সিকদার নিশ্চিত করেছেন।

মামলায় বাদী উল্লেখ করেছিলেন, ২০১৫ সালের ২৫ ডিসেম্বর গয়েশ্বর চন্দ্র রায় ঢাকায় বিএনপির এক আলোচনা সভায় শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে একটি বক্তব্য দেন, যা অবমাননাকর। ঘটনার পর সেই বক্তব্য পরে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার হলে, নড়াইল জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বসে সেই সংবাদ পড়ে মারাত্মকভাবে ক্ষুব্ধ হন মামলার বাদী ও সাক্ষীরা।

চারদিন পর এক কোটি টাকার মানহানি হয়েছে দাবি করে আশিক বিল্লাহ বাদী হয়ে নড়াইল সদর আমলি আদালতে গয়েশ্বর চন্দ্র রায়ের নামে মামলার আবেদন করেন। অভিযোগ আমলে নেয় আদালত। পরে নড়াইল সদর থানা পুলিশকে তদন্তের নির্দেশ দেওয়া হয়। গয়েশ্বরকে অভিযুক্ত করে ২০১৬ সালের ২৯ অক্টোবর আদালতে প্রতিবেদন দাখিল করে পুলিশ। ২০২১ সালে আসামির বিরুদ্ধে সমন জারি হয়।  

মোহাম্মদ মিলন/পিএইচ