নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা-তেতুঁলিয়া নদীতে ইলিশ মাছ শিকার করায় অভিযান চালিয়ে ১৩ জেলেকে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছে থেকে ৬২ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল, ৬৬ কেজি ইলিশ ও একটি মাছ ধরার নৌকা জব্দ করা হয়।

বুধবার (১৬ অক্টোবর) ভোররাত থেকে সকাল পর্যন্ত ভোলা সদর উপজেলা, তজুমদ্দিন ও লালমোহন উপজেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর বিভিন্ন অংশে স্ব স্ব উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও পুলিশের সমন্বয়ে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

দুপুরে ভোলা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

অভিযানে আটক হওয়া জেলেদের মধ্যে ভোলা সদর উপজেলার একজন, তজুমদ্দিন উপজেলার চারজন ও লালমোহন উপজেলার আটজন বলে জানা গেছে।

পরে ভ্রাম্যমাণ আদালত তজুমদ্দিন উপজেলার চার জেলের প্রত্যেককে তিন হাজার টাকা করে মোট ১২ হাজার টাকা ও লালমোহন উপজেলার আট জেলেকে মোট ২৩ হাজার ৫০০ টাকা অর্থদণ্ডের আদেশ দেন। পরে মুচলেকা দিয়ে ওই ১২ জেলেকে ছেড়ে দেওয়া হয় এবং ভোলা সদর উপজেলার তেতুঁলিয়া নদী ভেদুরিয়া এলাকা থেকে আটক মো. রিয়াজ নামের জেলেকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ভোলা জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট মো. রহমাতুল্লাহ।

এ ছাড়া তজুমদ্দিন উপজেলার মেঘনা নদী থেকে আটক হওয়া একটি মাছ ধরার নৌকা স্থানীয় প্রশাসনের জিম্মায় রেখেছে মৎস্য বিভাগ।

অভিযানে আটক ৬৬ কেজি ইলিশ মাছ স্থানীয় এতিম ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে এবং ৬২ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

এমজেইউ