আলিম পরীক্ষার ফলাফলে বরাবরের মতোই মাদরাসা শিক্ষা বোর্ডে শীর্ষস্থান ধরে রেখেছে ঝালকাঠি এনএস কামিল মাদরাসা। এ মাদরাসায় পাসের হার ৯৯ দশমিক ২৩ শতাংশ। মাদরাসাটি থেকে এ বছর আলিম পরীক্ষায় অংশ নিয়েছিলেন ২৫৯ জন। ২৫৭ জন উত্তীর্ণদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১০২ জন। জিপিএ ৪ পেয়েছেন ১৪৫ জন এবং বাকি সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছেন।

মাদরাসার অধ্যক্ষ গাজী মুহাম্মদ শহিদুল ইসলাম বলেন, হজরত কায়েদ সাহেব হুজুর (রহ.) ১৯৫৬ সালে মাদরাসাটি প্রতিষ্ঠা করেন। সময়ের ব্যবধানে প্রায় সাড়ে ছয় হাজার ছাত্রের পদচারণায় মুখরিত এ মাদরাসাটি অনার্স-মাস্টার্সসহ দাখিল, আলিম, ফাজিল ও কামিল (হাদিস, তাফছির, ফিকহ ও আদব) ফলাফলে শীর্ষস্থান অর্জনকারী দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

তিনি বলেন, রাজনীতিমুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান হওয়ায় পড়ালেখায় নিবিষ্ট মন দিতে পারে শিক্ষার্থীরা। সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা নেওয়া, ক্লাস টেস্ট, দুর্বল ছাত্রদের জন্য আলাদা ক্লাস, শিক্ষা সহায়ক কার্যক্রমের সফল বাস্তবায়ন, আবাসিক ছাত্রদের ঘণ্টাওয়ারি তদারকি, টিউটর শিক্ষকের থাকার ব্যবস্থা, সময়াপযোগী ব্যবস্থা গ্রহণ ও নিয়মিত অভিভাবক সম্মেলনের ব্যবস্থা করাসহ শিক্ষার্থীদের প্রতি খেয়াল রেখেই আমাদের কার্যক্রম পরিচালিত হয়, বিধায় সাফল্য ধরে রাখা সম্ভব হয়েছে।

উল্লেখ্য, মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় সারা দেশে ৮৫ হাজার ৫৫৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। এরমধ্যে কৃতকার্য হয়েছেন ৭৯ হাজার ৯০৯ জন শিক্ষার্থী। এরমধ্যে ৪৬ হাজার ৪৩৩ জন ছাত্র ও ৩৯ হাজার ১২৫ জন ছাত্রী।

এ ছাড়া কারিগরি বোর্ড ১১টি শিক্ষা বোর্ডের মধ্যে ৮৮ দশমিক ৯ শতাংশ পাসের হার নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছেন।

সৈয়দ মেহেদী হাসান/এএমকে