বরিশাল শিক্ষা বোর্ডে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৮১ দশমিক ৮৫ শতাংশ। এ বছর মোট ৬৬ হাজার ৮৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। যার মধ্যে ৫৪ হাজার ৮৯ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন এবং জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ১৬৭ জন শিক্ষার্থী।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় এক সংবাদ সম্মেলনে ফলাফলের পরিসংখ্যান তুলে ধরেন বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুন কুমার গাইন। 

এ বছর মোট ৩১ হাজার ৯৯৩ জন ছাত্র এবং ৩৪ হাজার ৯৪ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ২৪ হাজার ৩৬৭ জন এবং ছাত্রী ২৯ হাজার ৭২২ জন। এবারও ছাত্রীদের পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির হার ছেলেদের তুলনায় বেশি।
 
গত বছরের তুলনায় এ বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১৭৪ জন বেড়েছে। ২০২৩ সালে বোর্ডে পাসের হার ছিল ৮০ দশমিক ৬৫ শতাংশ, যা এ বছর বেড়ে দাঁড়িয়েছে ৮১ দশমিক ৮৫ শতাংশে। 
 
এবার বিভাগীয়ভাবে পাসের হারে এগিয়ে রয়েছে ঝালকাঠি জেলা। বোর্ডের পরিসংখ্যান অনুযায়ী, ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাসের হার রয়েছে। তবে কোনো প্রতিষ্ঠান শতভাগ ফেল করেনি।
  
বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস আলী সিদ্দিকী ভালো ফলাফলের জন্য শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকদের অভিনন্দন জানিয়ে বলেন, শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম, শিক্ষকদের সঠিক দিকনির্দেশনা এবং অভিভাবকদের সঠিক সমর্থনেই এই সাফল্য এসেছ।

সৈয়দ মেহেদী হাসান/আরকে