মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বিদ্যুতের খুঁটিতে ক্রস আর্ম পরিবর্তন করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে রেজুয়ানুল হক (২২) নামে এক লাইনম্যান নিহত হয়েছেন। এ ঘটনায় মোস্তাফিজুর রহমান নামে আরেক লাইনম্যান গুরুতর আহত হয়েছেন। 

শনিবার (১২ অক্টোবর) দুপুরে শ্রীমঙ্গল উপজেলার সিন্দুরখান ইউনিয়নের বেলতলী এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত লাইনম্যান রেজুয়ানুল হক (২২) মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস) সিন্দুরখান সাব-জোনাল অফিসে কর্মরত ছিলেন। তিনি সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার গোবিন্দগঞ্জ সৈদেরগাঁও ইউনিয়নের দশঘর গ্রামের মো. তাজুল ইসলামের ছেলে। গুরুতর আহত একই অফিসের অপর লাইনম্যান মোস্তাফিজুর রহমানকে উন্নত চিকিৎসার জন্য রাজধানীর জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।

মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি ও স্থানীয় সূত্রে জানা যায়, পবিস সিন্দুরখান সাব জোনাল অফিসে কর্মরত রেজুয়ানুল হক ও মোস্তাফিজুর রহমান শনিবার দুপুর দেড়টার দিকে সিন্দুরখান ইউনিয়নের বেলতলী এলাকায় তিন ফেজ সেকশন কেটে ক্রসআর্ম পাল্টাতে গিয়েছিলেন। দুর্ভাগ্যবশত তিন ফেজের এক ফেজ জাম্পার করা ছিল। এ অবস্থায় বিদ্যুতায়িত হয়ে রেজুয়ানুল হক ও মোস্তাফিজুর রহমানের শরীরের বিভিন্ন অংশ জ্বলসে যায়। 

পরে স্থানীয় লোকজন ও পবিস সিন্দুরখান সাব জোনাল অফিসের অন্যান্য কর্মীরা তাদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রেজুয়ানুল হককে মৃত ঘোষণা করেন।

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. শারমীন আক্তার বলেন, ‘বেলা ২টার সময় রেজুয়ানুল হক ও মোস্তাফিজুর রহমানকে হাসপাতালে নিয়ে আসা হয়। হাসপাতালে নিয়ে আসার আগেই রেজুয়ানুল হক মৃত্যুবরণ করেন। অপরজনের অবস্থাও আশঙ্কাজনক ছিল। তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য রেফার করা হয়। পল্লী বিদ্যুৎ সমিতি তাকে ঢাকায় পাঠিয়েছে বলে জেনেছি।’

মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার এ. বি. এম মিজানুর রহমান বলেন, ‘আমাদের সমিতির সিন্দুরখান সাব জোনাল অফিসে কর্মরত লাইনম্যান রেজুয়ানুল হক দুর্ঘটনাবশত মৃত্যুবরণ করেছেন। তার সঙ্গে থাকা লাইনম্যান মোস্তাফিজুর রহমান গুরুতর আহত হয়েছেন। তাকে শ্রীমঙ্গল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা প্রদান করে সমিতির তত্ত্বাবধানে উন্নত চিকিৎসার জন্য ঢাকাস্থ জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।’

শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম জানান, এই ঘটনায় একজন নিহত হয়েছেন। তার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মৌলভীবাজার-২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

আশরাফ আলী/এমএসএ