সিরাজগঞ্জের শাহজাদপুরের আলোচিত তারা সরকার হত্যা মামলার প্রধান আসামি মমতাজ প্রামাণিককে (৬০) নারায়ণগঞ্জ থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব। শুক্রবার (১১ অক্টোবর) সন্ধ্যায় নারায়ণগঞ্জের ফতুল্লা থানার মাসদাইর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। 

গ্রেপ্তার মমতাজ প্রামাণিক শাহজাদপুর উপজেলার কায়েমপুর ইউনিয়নের কায়েমপুর গ্রামের মৃত জনাব আলী প্রামাণিকের ছেলে। নিহত তারা সরকারও একই গ্রামের বাসিন্দা ছিলেন। 

শনিবার (১২ অক্টোবর) সকালে র‌্যাব-১২ সদর দপ্তরের কোম্পানি কমান্ডার লেফট্যানেন্ট কমান্ডার বিএন এম. আবুল হাশেম সবুজ এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ৬ আগস্ট সকালে আসামিরা লাঠি, রড, চাইনিজ কুড়ালসহ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে একই গ্রামের তারা সরকার ওরফে জুলমত সরকারের বাড়িতে ঢুকে ভাঙচুর চালায়। এ সময় তারা সরকার বাধা দিলে আসামি মমতাজ প্রামাণিক হত্যার উদ্দেশ্যে চাইনিজ কুড়াল দিয়ে তারার মাথায় কোপ দেন। তাতে তিনি গুরুতর জখম হন। এ সময় অন্য আসামিরা তাদের হাতে থাকা দেশীয় অস্ত্রশস্ত্র দিয়ে তারা সরকারকে আঘাত করে গুরুতর জখম করলে ঘটনাস্থলেই তিনি নিহত হন। 

এ ঘটনায় নিহতের মেয়ে মোছা. মিতু খাতুন বাদী হয়ে শাহজাদপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। ঘটনার পর থেকে মমতাজ প্রামাণিক পলাতক ছিলেন। এরপর র‍্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার সহযোগিতায় গতকাল শুক্রবার সন্ধ্যায় তাকে নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে গ্রেপ্তার করে র‍্যাব সদস্যরা। গ্রেপ্তারকৃত আসামিকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য শাহজাদপুর থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

শুভ কুমার ঘোষ/আরকে