জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার পশ্চিম উচনা সীমান্তে মিন্টু মন্ডল (৪০) নামে এক ব্যক্তিকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকেলে ২৮১ নম্বর পিলারের সাব পিলার ২০ নম্বরের ৫০ গজ বাংলাদেশের অভ্যন্তরে তাকে আটক করা হয়।

শুক্রবার (১১ অক্টোবর) বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে বিজিবি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আটক মো. মিন্টু মন্ডল একজন ভারতীয় নাগরিক। বাংলাদেশে অনুপ্রবেশের সময় তাকে আটক করা হয়েছে। অপরদিকে পাঁচবিবি থানা পুলিশ বলছে, বাংলাদেশে অনুপ্রবেশের দায়ে বিজিবির হাতে আটক ব্যক্তি ভারতীয় নাগরিক নয়। আটক ব্যক্তি বাংলাদেশের নাগরিক। দুই বাহিনীর দুরকমের কথায় ওই ব্যক্তির নাগরিকত্ব নিয়ে তৈরি হয়েছে ধুম্রজাল। তবে বাংলাদেশি নাগরিক বলে তার নারিকত্ব ভেরিফাইড বলে জানিয়েছে পুলিশ।

বিজিবির পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০ বিজিবি জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনস্থ হাটখোলা বিওপির কমান্ডার নায়েব সুবেদার মো. সাইদুল বারীর উপস্থিতিতে টহল কমান্ডার নায়েক মো. আব্দুর রহিমের নেতৃত্বে বিজিবি সদস্যরা বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় পাঁচবিবির পশ্চিম উচনা সীমান্তের টহল দিচ্ছিলেন। এ সময় সীমান্তের ২৮১ নম্বর পিলারের সাব পিলার ২০ নম্বরের বাংলাদেশের ৫০ গজ অভ্যন্তরে ভারতীয় নাগরিক মো. মিন্টু মন্ডলকে আটক করা হয়। তার কাছে জিআইও একটি বাটন ফোন, একটি ভারতীয় সিম উদ্ধার করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আটক ব্যক্তি দীর্ঘদিন ধরে বাংলাদেশ থেকে ভারতে অবৈধ মানব পারাপারে জড়িত ও এ সংক্রান্ত অপরাধে বিভিন্নভাবে সহযোগিতা করে আসছেন বলে স্বীকার করেছেন। তিনি বাংলাদেশি নাগরিকত্বের ভুয়া কাগজপত্র তৈরি করেন। ভবিষ্যতে অবৈধ সীমান্ত পারাপার রোধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানায় বিজিবি।

জানতে চাইলে বিজিবি-২০ জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. নাহিদ নেওয়াজ শুক্রবার রাতে মুঠোফোনে ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশে অনুপ্রবেশের দায়ে ভারতীয় নাগরিক মো. মিন্টু মন্ডলকে পাঁচবিবি থানায় হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

বিজিবির করা মামলা তদন্ত করছেন পাঁচবিবি থানার উপপরিদর্শক (এসআই) আব্দুল্লাহ আল মাসুম। তিনি ঢাকা পোস্টকে বলেন, বিজিবি এক ব্যক্তিকে থানায় হস্তান্তর করেছে। ভারতীয় নাগরিক হিসেবে বিজিবির পক্ষ থেকে থানায় একটি এজাহার দেওয়া হয়েছে। ওই ব্যক্তি দীর্ঘদিন আগে ভারতে গিয়েছেন। সেখানে বিয়েও করেছেন। তবে তিনি ভারতীয় নাগরিক নয়। তার কাছে বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র রয়েছে। সেটির ভেরিফাইড করে সত্যতা পাওয়া গেছে।

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার নাম মো. মিন্টু রহমান। তিনি জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার উচনা গ্রামের মো. কাশেম উদ্দীন ও মোছা. দুলালী বেগম দম্পতির ছেলে। মো. মিন্টু রহমানের জন্ম তারিখ ১৫ মে ১৯৮৭ সাল। তার এনআইডি নম্বর ৯১১৭০৫২৯১১।

চম্পক কুমার/এএমকে