‘ইলিশ আমাদের জাতীয় সম্পদ। মা ইলিশ বাংলাদেশের অন্যতম ভৌগোলিক পণ্য এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সরাসরি ভূমিকা রাখছে। মা ইলিশকে রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। এ মৎস্য সম্পদ রক্ষায় আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। মা ইলিশ মেঘনা নদীতে এসে সুন্দরভাবে তার ডিমগুলো ছেড়ে যাতে বংশ বৃদ্ধি করতে পারে সে সুযোগ দিতে হবে।’

মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষ্যে আয়োজিত সচেতনতা সভায় চাঁদপুর অঞ্চলের নৌ পুলিশের পুলিশ সুপার সৈয়দ মোশফিকুর রহমান প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলায় রামগতি মাছঘাটে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষ্যে মৎস্যজীবী, জেলে, আড়তদার ও বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডারদের নিয়ে এ সভার আয়োজন করা হয়।

সভায় বিশেষ অতিথি ছিলেন সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহম্মেদ পিপিএম, রামগতি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম আব্দুল্লাহ বিন শফিক, রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার আরও বলেন, ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। এই নিষেধাজ্ঞা অমান্য করলে মৎস্য আইনে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান প্রযোজ্য হবে। মা ইলিশ রক্ষার্থে চাঁদপুর অঞ্চলের নৌ পুলিশ সার্বক্ষণিক নদীতে মোতায়েন থাকবে। সিভিল প্রশাসন ও কোস্টগার্ডের সমন্বয়ে নৌ পুলিশ যৌথ অভিযান পরিচালনা করবে।

সৈয়দ মোশফিকুর রহমান বলেন, চাঁদপুর অঞ্চলে নৌ থানা ও ফাঁড়িগুলো গুরুত্বপূর্ণ ইলিশের প্রজনন এলাকাগুলোতে আইনি ব্যবস্থা গ্রহণে সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে। সব জেলে ও সংশ্লিষ্ট ব্যক্তিদের নিষিদ্ধ সময়ে ইলিশ মাছ ধরা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

হাসান মাহমুদ শাকিল/এসএসএইচ