সাতক্ষীরার কেড়াগাছি সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে ভারতে অবৈধভাবে অনুপ্রবেশের সময় তিন নারীসহ চার জনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

আটকরা হলেন– বরিশালের কোতয়ালী থানার চরগোপালপুর গ্রামের হানিফ মুন্সির ছেলে মো. সাইফুল মুন্সি (৩৫), একই গ্রামের মো. সাইফুল মুন্সির স্ত্রী মোছা. আঁখি আক্তার (২৭), নেত্রকোনার সদর থানার সর্বদিঘীয়া গ্রামের আবুল মিয়ার মেয়ে মোছা. লাকী আক্তার (২৫), চুয়াডাঙ্গার জীবন নগর গ্রামের মো. বকুলের মেয়ে মোছা. পাপিয়া খাতুন (২৪)।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে কেড়াগাছি সীমান্ত এলাকা থেকে তাদের আটক করা হয়েছে। আটকরা বাংলাদেশি বলে জানিয়েছে বিজিবি।

এদিন দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন সাতক্ষীরার ব্যাটালিয়ন (৩৩ বিজিবি) পরিচালক ও অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. আশরাফুল হক।

তিনি বলেন, গোপন তথ্যের ভিত্তিতে কেড়াগাছি থেকে বাংলাদেশি নাগরিক অবৈধভাবে ভারতে পাচারের সময় কাকডাংগা বিওপির সুবেদার নাসির উদ্দিন ও এসআইপি সদস্য নায়েক কাজী হুরমুজ আলীর নেতৃত্বে একটি অভিযানিক দল কৌশলে অবস্থান নিয়ে চার ব্যক্তিকে আটক করে। ঘটনাস্থলে বিজিবি সদস্যদের উপস্থিতি টের পেয়ে মানব পাচারকারীরা পালিয়ে যায়।

মো. আশরাফুল হক বলেন, আটক বাংলাদেশি নাগরিকদের পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কলারোয়া থানায় সোপর্দ ও মানবপাচারী চক্রের পাঁচ জনকে পলাতক আসামি করে কলারোয়া থানায় মামলা দায়ের করার কার্যক্রমও প্রক্রিয়াধীন রয়েছে।

একই দিন ভোর সাড়ে ৬টার দিকে সাতক্ষীরার চান্দুরিয়া সীমান্তে তিনটি ভারতীয় গরু আটক করা হয়।

ইব্রাহিম খলিল/এসএসএইচ