অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশকালে কুমিল্লা সীমান্তে আরিফুল ইসলাম (২১) নামের এক ভারতীয় যুবককে আটক করেছে বিজিবি। মঙ্গলবার (৮ অক্টোবর) রাতে কুমিল্লার বুড়িচং উপজেলার সীমান্ত পিলার ২০৬৩/৪-এস থেকে আনুমানিক ৩০০ গজ বাংলাদেশের অভ্যন্তর থেকে আটক করা হয়।

বুধবার (৯ অক্টোবর) সকালে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আরিফুল ইসলাম ভারতের ত্রিপুরা রাজ্যের সিপাহিজলা এলাকার মৃত মোসলেম মিয়ার ছেলে।

বুধবার বিকেলে সংবাদমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান বিজিবি কুমিল্লার ৬০ ব্যাটালিয়নের অধিনায়ক এমএ জাবের বিন জব্বার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার রাতে বিজিবির সুলতানপুর ব্যাটালিয়নের অধীনে শংকুচাইল বিওপির টহল দল সীমান্ত এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে সীমান্ত পিলার ২০৬৩/৪-এস থেকে আনুমানিক ৩০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ভারতীয় ওই তরুণকে আটক করা হয়। তার সঙ্গে ভারতের কোনো পাসপোর্ট ছিল না। প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে জানা গেছে, তিনি কাজের সন্ধানে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করেছেন।

বুড়িচং থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল হক বলেন, ভারতীয় তরুণের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগে মামলা করেছে বিজিবি। সেই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আজ সকালে তাকে কুমিল্লার আদালতে পাঠানো হলে আদালত তাকে কুমিল্লা জেলা কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আরিফ আজগর/এমজেইউ