বিস্ফোরক মামলায় গাইবান্ধা-২ (সদর) আসনের সাবেক এমপি ও জাতীয় সংসদের সাবেক হুইপ মাহাবুব আরা বেগম গিনিকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের রিমান্ড আবেদন নামঞ্জুর করেছেন আদালত। একইসঙ্গে আদালত জামিন শুনানি স্থগিত করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

বুধবার (৯ অক্টোবর) দুপুরে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আব্দুল মতিন উভয় পক্ষের শুনানি শেষে এই আদেশ দেন।

গত ২৬ আগস্ট গাইবান্ধা সদর থানায় গিনিসহ আওয়ামী লীগের ১১৪ নেতাকর্মীর নাম উল্লেখ করে বিএনপি কার্যালয় ভাঙচুর-আগুন দেওয়ার ঘটনায় বিস্ফোরক আইনে একটি মামলা করেন জেলা বিএনপি নেতা আব্দুল হাই সরকার।

এই মামলায় মাহাবুব আরা বেগম গিনিকে গ্রেপ্তার (শোন অ্যারেস্ট) দেখিয়ে গাইবান্ধার আদালতে হাজির করা হয়। মামলার তদন্তের স্বার্থে গিনিকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে ৩ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা সদর থানা পুলিশের উপ-পরির্দশক (এসআই) মনিরুজ্জামান।

বিষয়টি নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল হালিম প্রমাণিক বলেন, বিস্ফোরক দ্রব্য আইনের মামলার অন্যতম আসামি গিনি। রাষ্ট্রপক্ষ থেকে তার জামিন বাতিল এবং রিমান্ড চেয়ে আদালতে আবেদন করা হয়। কিন্তু রিমান্ড মঞ্জুর না করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

তিনি আরও বলেন, ভোটারবিহীন নির্বাচনে নির্বাচিত এমপি মাহাবুব আরা বেগম গিনিকে রিমান্ডে নেওয়া হলে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেত। গত ১৫ বছরে গাইবান্ধা জেলায় সংঘটিত সকল অপকর্মের হোতা ছিলেন গিনি। এ ছাড়া অনিয়ম-দুর্নীতি ও টেন্ডারবাজিসহ সবকিছু নিয়ন্ত্রণ করে বিপুল অর্থ-সম্পদের মালিক বনে গেছেন গিনি।

অন্যদিকে, গিনির জামিন চেয়ে আদালতে আবেদন করেন তার পক্ষের আইনজীবীরা। এ বিষয়ে অ্যাডভোকেট আবু আলা মো. সিদ্দিকুর ইসলাম বলেন, আমরা আদালতে তার জামিন আবেদনের সঙ্গে রাষ্ট্রপক্ষের রিমান্ড বাতিলের আবেদন করি। উভয় পক্ষের শুনানি শেষে আদালতের বিচারক রিমান্ড নামঞ্জুরসহ তার জামিন শুনানি স্থগিত করেন।

এর আগে, মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগার থেকে গিনিকে কড়া নিরাপত্তায় গাইবান্ধায় নিয়ে আসার পর জেলা কারাগারে রাখা হয়। আজ শুনানি শেষে বিচারক তার জামিন ও রিমান্ড আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে একটি গাড়িতে করে গিনিকে কাশিমপুর কারাগারে নেওয়ার উদ্দেশ্যে রওনা দেয় পুলিশ।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর দিবাগত রাতে রাজধানীর ধানমন্ডি থেকে তাকে গ্রেপ্তার করে মহানগর পুলিশ। বৈষম্যবিরোধী আন্দোলনের সময় গত ৪ আগস্ট আশুলিয়ায় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী রবিউস সানি শিপুকে হত্যাচেষ্টা মামলার আসামি গিনিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ। শুনানি শেষে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তার ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

নবম জাতীয় সংসদে আওয়ামী লীগের হয়ে প্রথমবার সংসদে যান গিনি। ওই সংসদে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি এবং গ্রন্থাগার কমিটির সদস্য ছিলেন তিনি। দশম জাতীয় সংসদে হুইপের দায়িত্ব পান মাহাবুব আরা বেগম গিনি।

রিপন আকন্দ/এমজেইউ