গত ৫ আগস্ট দুর্বৃত্তদের হামলায় নিহত হয়েছিলেন চাঁদপুরের হাইমচর উপজেলার ২ নম্বর আলগী দূর্গাপুর উত্তর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাচ্চু খান। তার মরদেহ দাফনের ২ মাস পর উত্তোলন করা হয়েছে।

মঙ্গলবার (০৮ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. জাকারিয়া হোসেনের উপস্থিতিতে উত্তর আলগী ইউনিয়নের ভিঙ্গুলিয়া গ্রামের পারিবারিক কবরস্থান থেকে ময়নাতদন্তের জন্য তার মরদেহ উঠানো হয়।

বাচ্চু মিয়া খাঁন উপজেলার উত্তর আলগী ইউনিয়নের ভিঙ্গুলিয়া গ্রামের আব্দুল মতিন খাঁনের বড় ছেলে। তিনি দুই মেয়ে ও এক ছেলে সন্তানের জনক ছিলেন।

পারিবারিক ও মামলা সূত্রে জানা গেছে, গত ৫ আগস্ট সরকার পতনের পর উপজেলা পরিষদ চেয়ারম্যানের বাড়িতে হামলা চালায় বিক্ষুব্ধ জনতা। ওই সময় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাচ্চু মিয়া খাঁনকে কুপিয়ে জখম করে ফেলে চলে যায় দুর্বৃত্তরা। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে হাইমচর স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক বাচ্চুকে ঢাকায় রেফার করেন। এরপর সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ১৩ আগস্ট তার মৃত্যু হয়।

এ ঘটনায় গত ২২ সেপ্টেম্বর নিহত বাচ্চু খানের মা ফাতেমা বেগম তার ছেলে হত্যার বিচার চেয়ে হাইমচর থানায় ১৫০ জনকে অজ্ঞাত আসামি করে একটি মামলা করেন। ওই মামলার প্রায় ২ মাস পর ময়নাতদন্তের জন্য বাচ্চুর মরদেহ উত্তোলন করা হয়।

হাইমচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ইয়াসিন জানান, হাইমচর থানায় করা হত্যা মামলায় ময়নাতদন্তের জন্য চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে বাচ্চুর মরদেহ উত্তোলন করা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

আনোয়ারুল হক/এফআরএস