২৫ ঘণ্টা পর কুমিল্লা সীমান্তে গুলিতে নিহত কামাল হোসেনের (৩২) মরদেহ ফেরত দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

মঙ্গলবার (৮ অক্টোবর) রাত সাড়ে ৮টার দিকে কুমিল্লার বিবির বাজার সীমান্তে মরদেহ হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়। রাত ৯টার দিকে মরদেহ বুঝে নেয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিজিবি কুমিল্লার ১০ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইফতেখার হোসেন রাত সাড়ে ৯টায় ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

লেফটেন্যান্ট কর্নেল ইফতেখার হোসেন জানান, কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে নিহত কামালের মরদেহ ফেরত দিয়েছে বিজিবি। মঙ্গলবার রাতে কুমিল্লার বিবির বাজার সীমান্ত এলাকায় পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বিজিবির ১০ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর আরাফাতের নেতৃত্বে বিজিবির একটি দল নিহত কামালের মরদেহ বুঝে নেয়। এ সময় থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন। অপরদিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্য এবং ভারতীয় পুলিশও উপস্থিত ছিল। পরে সকল আনুষ্ঠানিকতা শেষে সেই যুবকের মরদেহ এনে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।

প্রসঙ্গত, সোমবার (৭ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার পাহাড়পুর সীমান্তে কামাল হোসেনকে গুলি করে বিএসএফ। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার। পরে বিএসএফের সদস্যরা নিহত যুবকের মরদেহ নিয়ে চলে যায় ভারতে। নিহত কামাল হোসেন সদর দক্ষিণ উপজেলার পূর্ব জোড়কানন ইউনিয়নের কুড়িয়াপাড়া গ্রামের ইদু মিয়ার ছেলে। তিনি মাদক ও চোরাকারবারে জড়িত ছিলেন বলে জানিয়েছেন স্থানীয়রা।

আরিফ আজগর/এমজেইউ