শিশুর বিরুদ্ধে সহিংসতা ও বাল্যবিয়ের প্রতিরোধে সচেতনতা তৈরি করতে বিভাগীয় পর্যায়ে বহুমুখী প্রচারের উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) খুলনা সিএসএস আভা সেন্টারে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)-এর অর্থায়নে মহিলাবিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয় এই অনুষ্ঠানের আয়োজন করে। 

অনুষ্ঠানে জানানো হয়, বাল্যবিয়ের ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশের অবস্থান অষ্টম। দেশের মধ্যে খুলনা বিভাগ রয়েছে বাল্যবিয়ের শীর্ষে। খুলনা বিভাগে সর্বাধিক বাল্যবিয়ের হার নড়াইল জেলায় ৭১ শতাংশ। এর পরে রয়েছে ঝিনাইদহ ও সাতক্ষীরা জেলা। 

শিশুর প্রতি সহিংসতা ও বাল্যবিয়ে প্রতিরোধে খুলনা বিভাগের পাঁচটি জেলায় প্রান্তিক পর্যায়ে এসব প্রচার কাজ পরিচালনা করা হবে। বিভাগের এই পাঁচটি জেলায় বাল্যবিয়ের শতকরা হার বেশি। জেলাগুলো হলো—নড়াইল, সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা ও মাগুরা। সিনেমা প্রদর্শনী, টিভিএস, বিলবোর্ড স্থাপন, টিনবোর্ড প্রদর্শন, ব্যানার এবং সামাজিক নেতাদের মাধ্যমে প্রচার চালিয়ে সচেতনতা তৈরি করা হবে।

এই প্রচারের নাম দেওয়া হয়েছে লালকার্ড প্রদর্শন এবং এর স্লোগান হলো—‘চলো আমরা করি প্রতিবাদ, সহিংসতা বন্ধে তুলি রেডকার্ড’।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) আবু সায়েদ মো. মনজুর আলম বলেন, বাল্যবিয়ে একটি সামাজিক ব্যাধি। শিশুর বিরুদ্ধে সহিংসতা ও বাল্যবিয়ে প্রতিরোধে সম্মিলিতভাবে কাজ করতে হবে। শিশুর প্রতি কোনো সহিংসতা কাম্য নয়।

খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) তাছলিমা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা দেন বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পরিচালক ডা. মো. মনজুরুল মুরশিদ, রেঞ্জ ডিআইজি কার্যালয়ের অতিরিক্ত পুলিশ সুপার সাদিয়া আফরোজ ও ইউনিসেফ ফিল্ড অফিসের চিফ মো. কাউসার হোসাইন।

স্বাগত বক্তৃতা দেন মহিলাবিষয়ক দপ্তরের উপপরিচালক হাসনা হেনা। ক্যাম্পেইন সম্পর্কে ধারণাপত্র উপস্থাপন করেন ইউনিসেফের এসবিসি অফিসার সেতারায়ে জান্নাত।

সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, গণমাধ্যমকর্মী এবং কিশোর-কিশোরীরা অংশ নেন।

মোহাম্মদ মিলন/এএমকে