সাম্প্রতিক সময়ে স্মরণকালের ভয়াবহ বন্যা ও জলাবদ্ধতায় নোয়াখালীর আটটি উপজেলার ২২ লাখের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েন। তারা আশ্রয় নেন ১ হাজার ২২৯টি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে। দীর্ঘদিন ধরে বিপুলসংখ্যক মানুষের থাকা-খাওয়ার জন্য ব্যবহারে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের আসবাবসহ নানা ক্ষতি হয়। ফলে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যবহৃত হচ্ছে। এসব ক্ষয়ক্ষতি সারতে ৪৬ কোটি টাকা প্রয়োজন বলে জানিয়েছে জেলায় শিক্ষা ব্যবস্থার সার্বিক উন্নয়নে নিয়োজিত বিভাগসমূহ।

জানা গেছে, জুলাই মাসের শেষভাগ থেকে দেশজুড়ে ছাত্র-জনতার গণ-অভ্যুত্থান শেষ না হতেই আসে বন্যা। এ দুইয়ের প্রভাবে বেহাল নোয়াখালীর শিক্ষাখাত। গত ২০ আগস্ট নোয়াখালীতে স্মরণকালের ভয়াবহ বন্যা দেখা দেয়। এরপর জলাবদ্ধতায় জেলার সদর, কবিরহাট, কোম্পানীগঞ্জ, সেনবাগ, বেগমগঞ্জ, সোনাইমুড়ী, চাটখিল উপজেলার বেশির ভাগ এলাকা এবং সুবর্ণচর উপজেলার কয়েকটি ইউনিয়ন কয়েক ফুট পানিতে প্লাবিত হয়। জলমগ্ন হয় নোয়াখালী সদর, কবিরহাট, বেগমগঞ্জ, সেনবাগ, সোনাইমুড়ী ও চাটখিল পৌর এলাকা।

সরেজমিনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, বিদ্যালয়গুলোর শ্রেণিকক্ষের চেয়ার-টেবিল ও বেঞ্চ, বিদ্যুতের বোর্ড, পানির ট্যাপ, শৌচাগার ভাঙাচোরা অবস্থায় পড়ে রয়েছে। নোয়াখালী পৌর এলাকার নোয়াখালী উচ্চ বিদ্যালয়ে শহরের হরিনারায়ণপুর এলাকার হাজারেরও বেশি মানুষ আশ্রয় নেন। ২০ দিনের বেশি সময় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হয় এ প্রতিষ্ঠানটিকে। আর ব্যবহারের ওই সময়টুকুতে নষ্ট হয় ওয়াশরুম, পানির ট্যাপ, বেসিন, পানির পাইপলাইন, শ্রেণিকক্ষের লাইট, ফ্যান, বৈদ্যুতিক সুইচ, সিসি ক্যামেরা, টেবিলসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন আসবাব।

জেলা শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, বন্যার সময় জেলার ৭৬৬টি প্রাথমিক ও ৪৬৩টি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হয়েছে। সবগুলোই কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের ক্ষয়ক্ষতি মেরামতের জন্য প্রায় ৬ কোটি এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ও কারিগরি-মাদরাসা বিভাগে অন্তত ৪০ কোটি টাকার প্রয়োজন। সরেজমিনে দেখা যায়, বন্যা-পরবর্তী বিভিন্ন সময় কিছু শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম সীমিত পরিসরে চালু হলেও উপস্থিতি তুলনামূলকভাবে অনেক কম, কেননা শিক্ষার্থীদের সকলের বাড়ি থেকে এখনো পানি নামেনি।

বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের জয়কৃষ্ণপুর প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেন সাবেক শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস। তিনি ঢাকা পোস্টকে বলেন, যে বিদ্যালয় থেকে পড়ালেখা করেছি, সেখানেই আশ্রয় নেব তা কখনো ভাবিনি। তবে আমরা নিরুপায় হয়ে এখানে উঠেছি। ছোট বিদ্যালয়ে এত মানুষ উঠলে নানা রকম অসুবিধা ও ক্ষয়ক্ষতি হয়। আমাদের বসতঘরে এখনো পানি আছে তাই স্কুলেই থাকতে হচ্ছে।

একই বিদ্যালয়ের শিক্ষক আব্দুল আলিম বলেন, পানি না কমায় বিদ্যালয়ের নিচতলায় পাঠদান কার্যক্রম আর দ্বিতীয় তলায় আশ্রয়কেন্দ্র রয়েছে। এমন পরিস্থিতির কারণে শিক্ষা কার্যক্রম থেকে পিছিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। অন্যদিকে এখনো বেশির ভাগ সড়কে পানি থাকায় বিদ্যালয়ে আসতে বেগ পেতে হচ্ছে শিক্ষার্থীদের।

অভিভাবকরা বলছেন, বন্যা-পরবর্তী নোয়াখালীতে যে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে, তা আরও দীর্ঘ হচ্ছে। এখনো অনেক গ্রামীণ সড়কে হাঁটুপানি রয়েছে। ফলে বিদ্যালয়গুলোতে কিছুটা পাঠদান শুরু হলেও আমাদের বাচ্চারা নিয়মিত যেতে পারছে না। দেশের রাজনৈতিক অস্থিরতা-পরবর্তী ছাত্র আন্দোলন এবং বন্যা ও জলাবদ্ধতার কারণে দীর্ঘসময় লেখাপড়ার বাইরে থাকার কারণে তারা সিলেবাস থেকে অনেক পিছিয়ে গেছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর যে ক্ষয়ক্ষতি হয়েছে, তা দ্রুত মেরামত করে পাঠদানের উপযোগী করা জরুরি।

নোয়াখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদ রিয়াদ ঢাকা পোস্টকে বলেন, বিদ্যালয়টির পূর্বপাশের খালপাড়ের এলাকাটি নিচু হওয়ায় বন্যার শুরুতে বেশির ভাগ বাড়িঘরে পানি ঢুকে পড়ে। আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের কারণে দুটি ভবনের ওয়াশরুম, বেসিন, লাইট-ফ্যান, বিদ্যুতের সুইচ, সিসি ক্যামেরা, শ্রেণিকক্ষের চেয়ার-টেবিল ও আসবাবসহ প্রায় ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। ১০ সেপ্টেম্বর থেকে মানুষ আশ্রয়কেন্দ্র থেকে চলে যাওয়ায় প্রাথমিকভাবে পাঠদানের জন্য কিছু শ্রেণিকক্ষ প্রস্তুত করা হয়। স্বল্প পরিসরে পাঠদান কার্যক্রম চলছে। তবে কক্ষগুলোতে বিদ্যুতের সুইচ, লাইট-ফ্যান নষ্ট হওয়ায় গরমে শিক্ষার্থীদের কষ্ট হচ্ছে। এ ছাড়া ওয়াশরুমগুলো ব্যবহারে বেগ পেতে হচ্ছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনছুর আলী চৌধুরী বলেন, এখনো বন্যাকবলিত এলাকার ৮৩টি বিদ্যালয় ও মাঠে পানি থাকার কারণে পাঠদান বন্ধ রয়েছে, বাকিগুলোতে পাঠদান চলছে। ক্ষয়ক্ষতির তালিকা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠানো হয়েছে।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী মো. হাসান শওকত ঢাকা পোস্টকে বলেন, বন্যার সময় অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের বেশির ভাগই ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা এরই মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের প্রায় ৪০ কোটি টাকার ক্ষয়ক্ষতি নিরূপণ করেছি। যেহেতু এখনো অনেক এলাকা থেকে পানি নামেনি এবং ভারী বৃষ্টিতে প্রতিনিয়ত নতুন করে প্লাবিত হচ্ছে, তাই ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে। বরাদ্দ পেলে ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মেরামতকাজ দ্রুত শুরু হবে।

নোয়াখালীর জেলা প্রশাসক খন্দকার ইশতিয়াক আহমেদ ঢাকা পোস্টকে বলেন, স্মরণকালের ভয়াবহ বন্যায় নোয়াখালী জেলা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার সদর, কবিরহাট ও সেনবাগ, বেগমগঞ্জ, সোনাইমুড়ী ও চাটখিল উপজেলার অনেক ইউনিয়নে এখনো ১২ লাখ মানুষ পানিবন্দি। আমরা ইতোমধ্যে গাবুয়া খালসহ একাধিক খাল পরিষ্কার করেছি। পুরোপুরি পানি নেমে যাওয়ার পর জেলার শিক্ষা কার্যক্রম স্বাভাবিক হবে। আশা করি বৃষ্টি না হলে এবং আবহাওয়া ভালো থাকলে পানি দ্রুত নেমে যাবে।

এমজেইউ