বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগার থেকে পালিয়ে যাওয়া মো. আবদুল মতিন (৩৭) নামে এক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

রোববার (০৬ অক্টোবর) দুপুরে ঢাকার বংশাল এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এদিন বিকেলে র‍্যাব-৪ এর সিপিসি-৩ এর মানিকগঞ্জ ক্যাম্পের কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার মো. আরিফ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেপ্তার মতিন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ভাটপাড়া গ্রামের আবদুর হক হাওলাদারের ছেলে। গত ৬ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় কাশিমপুর কারাগার থেকে অন্যান্য আসামির সঙ্গে তিনি পালিয়ে যান।

র‍্যাবের মানিকগঞ্জ ক্যাম্প সূত্রে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার আমতলী বাজারে নিরাপত্তা প্রহরীর কাজ করতেন জয়নাল মিয়া (৫৫)। ২০১৪ সালের ১৪ জুলাই রাত সাড়ে ১১টার দিকে মতিন ও তার তিন-চারজন সহযোগী ওই বাজারে জনৈক সেলিম মিয়ার দোকানে চুরি করার উদ্দেশ্যে দোকানের ঝাপ খোলার চেষ্টা করেন। এ সময় তাতে বাধা দিলে মতিন ও তার সহযোগীরা ছুরি দিয়ে জয়নাল মিয়াকে গলাকেটে হত্যা করেন।

এ ঘটনায় পরের দিন নিহত জয়নালের ছেলে ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় একটি হত্যা মামলা করেন। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ২০১৮ সালের ১৭ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ার একটি আদালত মতিনকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। পরে তাকে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে পাঠানো হয়। গত ৬ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় কাশিমপুর কারাগার থেকে তিনি পালিয়ে আত্মগোপন যান।

র‍্যাব-৪ এর সিপিসি-৩ এর মানিকগঞ্জ ক্যাম্পের কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার মো. আরিফ হোসেন বলেন, গোপন তথ্যের ভিত্তিতে এবং তথ্যপ্রযুক্তির সহায়তায় আজ (সোমবার) বংশাল থানা এলাকা থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মতিনকে গ্রেপ্তার করা হয়। আইনি প্রক্রিয়া শেষে তাকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কোনাবাড়ি থানায় হস্তান্তর করা হয়েছে।

সোহেল হোসেন/এফআরএস