তীব্র দুর্গন্ধযুক্ত খাসির মাংস নিয়ে আলোচনা-সমালোচনায় থাকা সুলতান’স ডাইনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রোববার (৬ অক্টোবর) দুপুরে সিলেটের জল্লারপাড়স্থ সুলতান’স ডাইনের রেস্টুরেন্টে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ যৌথভাবে অভিযান চালিয়ে এ জরিমানা করে। 

এর আগে গত ১ অক্টোবর ‘তীব্র দুর্গন্ধ, সুলতান’স ডাইনের খাসির মাংস নিয়ে প্রশ্ন’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে জনপ্রিয় নিউজ পোর্টাল ঢাকা পোস্ট। এরপরই টনক নড়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

অভিযানে নেতৃত্ব দেন সিলেট ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কর্মকর্তা সৈয়দ সারফরাজ হোসেন।

অভিযান চলাকালে মাংসের সংগ্রহশালায় জেনারেটর না থাকা, মাংসের কার্টনে মেয়াদোত্তীর্ণের স্টিকার না থাকা ও একই সঙ্গে খাবারে তেলের ব্যবহারে সমস্যা ও আমদানিকৃত খাদ্যদ্রব্যের রশিদ দেখাতে ব্যর্থ হওয়াসহ বিভিন্ন অপরাধে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও আগামী ৫ কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানটির বিভিন্ন কাগজপত্র সংশ্লিষ্টদের কাছে পাঠানোর নির্দেশনা দেওয়া হয় ও সতর্ক করে দেওয়া হয়েছে।

এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ বলেন, কয়েকদিন আগে আমরা গণমাধ্যমে নিউজ দেখেছি মাংসের দুর্গন্ধে এলাকার মানুষের বিভিন্ন সমস্যা হচ্ছে। তারই অংশ হিসেবে আমরা আজকে এসেছি যাচাই করার জন্য। আমরা যথারীতি সুলতান’স ডাইনের মাংস সংগ্রহশালা ও রান্নাঘর পরিদর্শন করি। তাদেরকে প্রথমবারের মতো ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, রান্নাঘরের কাজে বাঁশের তৈরি টুকরি ও প্লাস্টিকের বক্সে কেটে রাখা শসা ব্যবহার নিয়ে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ৫ কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানটির বিভিন্ন কাগজপত্র আমাদের কাছে পাঠানোর জন্য বলে দেওয়া হয়েছে।

মাসুদ আহমদ রনি/আরএআর