বরগুনায় অতিরিক্ত জেলা প্রশাসক পিজুস চন্দ্র দে ও শুভ্রা দাসসহ দুর্নীতিবাজ কর্মকর্তাদের অপসারণের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় বরগুনা শহরের ভূমি মালিকদের থেকে খাজনা না নিয়ে তা খাস খতিয়ানে অন্তর্ভুক্ত করার অপচেষ্টার প্রতিবাদ জানানো হয়।

রোববার (৬ অক্টোবর) সকাল ১০টার দিকে বৈধ ভূমি রক্ষা আন্দোলন কমিটির আয়োজনে বরগুনা প্রেসক্লাব সংলগ্ন সদর রোড এলাকায় এ মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বরগুনা শহরের বিভিন্ন ভূমি মালিক ও ব্যবসায়ীরা।

মানববন্ধন ও প্রতিবাদ সভার বক্তব্যে বক্তারা বলেন, বরগুনার ব্যবসায়ী ও ভূমি মালিকদের থেকে দীর্ঘদিন ধরে কোনো খাজনা নেওয়া হয় না। এতে শহরের বিভিন্ন ব্যবসায়ী ও ভূমির মালিকরা বিপাকে পড়েছেন। বিশেষ করে ব্যাংক ঋণের প্রয়োজন হলেও তা থেকে বঞ্চিত হচ্ছেন তারা। শত বছরের পুরোনো বরগুনা শহরের ভূমি মালিকদের কাছ থেকে খাজনা না নিয়ে বরগুনা শহরকে খাস খতিয়ানে অন্তর্ভুক্ত করার অপচেষ্টার ফলে এ সমস্যার তৈরি হয়েছে বলে জানান তারা।

এছাড়াও বরগুনায় কর্মরত জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুস চন্দ্র দে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শুভ্রা দাসসহ দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের অপসারণের দাবি জানান তারা। দ্রুত এ দাবি না মানলে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করবেন বলেও জানান বক্তারা।

উপস্থিত ব্যবসায়ীদের মধ্যে মো. শহিদুজ্জামান সপন বলেন, আমরা ভূমি উন্নয়নের খাজনা পরিশোধ করে ব্যবসা-বাণিজ্য করার সুযোগ চাইছি। শত বছরের এ শহরে আমার বাবা-দাদারা ব্যবসা করেছেন। আমাদের জন্ম এ শহরে। যদি আমাদের ভূমির কাগজপত্রে কোনো ত্রুটি থাকে তাহলে প্রশাসনের মাধ্যমে আমাদের সেসব ত্রুটি সংশোধনের সুযোগ করে দেওয়া হোক। এটা আমাদের বরগুনাবাসীর দাবি।

আরেক ব্যবসায়ী কালাম হাজী বলেন, বরগুনা শহর প্রায় দেড়শ বছরের পুরোনো। এ শহরের মতো এমন ঘটনা আর কোথাও ঘটেনি। একটি উচ্চ পর্যায়ের কুচক্রী মহল বরগুনার মাছ বাজার থেকে ৯ কোটি টাকার বাণিজ্য করে নিয়েছে। বরগুনা শহরকেও খাস খতিয়ান করে ওই রকম বাণিজ্য করতে চায়। বিগত সময়ে হাবিবুর রহমান নামের বরগুনার এক জেলা প্রশাসক বিপুল পরিমাণ টাকা নিয়ে চলে গেছেন। বর্তমানে পিজুস নামের যে অতিরিক্ত জেলা প্রশাসক আছেন তারা বরগুনা শহরকে খাস করে প্রত্যেকটি ভিটি থেকে লাখ লাখ টাকা লুটপাট করার চিন্তা করছেন। বিগত সরকারের সময়ে যেসব অবৈধ কার্যক্রম চালু করা হয়েছে তা বন্ধ করে আবারও বরগুনা শহরের সবার কাছ থেকে খাজনা নেওয়ার কার্যক্রম চালু করার আহ্বান জানাচ্ছি।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বৈধ ভূমি রক্ষা আন্দোলন কমিটির সদস্য সচিব সাংবাদিক রেজাউল ইসলাম টিটুর সঞ্চালনায় আহ্বায়ক সাংবাদিক মোশাররফ হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বরগুনা বন্দর ক্লাবের আহ্বায়ক শামসুল আলম শানু, চেম্বার অব কমার্সের ভারপ্রাপ্ত সভাপতি বাবু দিলীপ কর্মকার, বরগুনা বাস ও মিনিবাস মালিক গ্রুপের আহ্বায়ক মো. হারুন অর রশিদ, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর রফিকুল ইসলাম টুকু, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি জাকির হোসেন মিরাজ, দৈনিক সৈকত সংবাদের সম্পাদক জহিরুল হাসান বাদশা, সাবেক চেয়ারম্যান জহিরুল হক পনু, হার্ডওয়্যার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সোহেল পঞ্চায়েত, খেলাঘরের সাধারণ সম্পাদক সাংবাদিক মুশফিক আরিফ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মীর নিলয় প্রমুখ।

মো. আব্দুল আলীম/এসএসএইচ