ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডে (ওজোপাডিকো) কর্মরত পিচরেট শ্রমিকদের বয়সসীমা শিথিল করে শূন্যপদে চাকরি স্থায়ী করার দাবিতে কর্মবিরতি পালন করেছেন বরিশালের শ্রমিকরা।

রোববার (৬ অক্টোবর) দুপুরে ওজোপাডিকোর অধীনে বিক্রয় ও বিতরণ বিভাগে ২১ জেলায় পিচরেট কর্মচারীরা বরিশাল সার্কেলের ব্যানারে অশ্বিনী কুমার হলের সামনে এ কর্মসূচি পালন করেন।

পিচরেট শ্রমিক সংগঠনের নেতা মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে কর্মসূচিতে বক্তারা বলেন, ওজোপাডিকোতে পিচরেট কর্মচারী শ্রমিক হিসেবে বিগত ২০/২৫ বছর ধরে নিরবচ্ছিন্নভাবে কর্মরত থেকে মিটার রিডিং গ্রহণ, বিল প্রস্তুত, বিল বিতরণ, ক্রেডিট পোস্টিংসহ লাইন সাহায্যকারী হিসেবে এবং বকেয়াধারী গ্রাহকের আঙিনা চিহ্নিত করে বকেয়া আদায় এবং নন-ভেন্ডিংয়ের কাজ করাসহ অন্যান্য কাজ সতর্কতার সঙ্গে পালন করে আসছি। কিন্তু আমাদের চাকরি স্থায়ী করা হচ্ছে না।

তারা জানান, ২১টি জেলায় প্রায় ৫ শতাধিক কর্মচারী দীর্ঘদিন অত্র প্রতিষ্ঠানে অস্থায়ীভাবে কাজ করার কারণে তাদের অনেকেরই সরকারি চাকরির বয়সসীমা শেষ হয়ে গেছে। যার কারণে অন্য কোনো সংস্থায় কাজের সুযোগ নেই। কোম্পানির সব দপ্তরে অসংখ্য শূন্যপদ রয়েছে। তাই শ্রমিকদের বয়সসীমা শিথিল করে শূন্যপদের বিপরীতে চাকরি স্থায়ীকরণ করে বৈষম্য দূর করার দাবি জানান বক্তারা। পাশাপাশি দাবি না মানা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করারও ঘোষণা দেন কর্মচারীরা।

এসময় আরো বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মো. সুজন আহমেদ, সমন্বয়ক রেজাউল হকসহ শ্রমিকরা।

উল্লেখ, গত ২২ সেপ্টেম্বর থেকে বরিশাল সার্কেল অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করছে।

সৈয়দ মেহেদী হাসান/জেডএস