পাবনার সদর উপজেলার মালিগাছায় মাছের ঘেরের বাঁধ কেটে মাছ বের করে দেওয়ার অভিযোগ উঠেছে সানাউল্লাহ খাঁ নামের এক সরকারি কর্মকর্তার বিরুদ্ধে। এতে ভুক্তভোগীর বেশ কয়েক লাখ টাকার মাছ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ঘটনায় লিখিত অভিযোগ দেওয়ার ৭ দিনেও কোনো প্রতিকার পায়নি ভুক্তভোগীরা। গত ২৮ সেপ্টেম্বর দুপুরের দিকে উপজেলার মালিগাছা ইউনিয়নের আতাল্লাপুর জলাশয়ের ব্রিজ এলাকায় এ ঘটনা ঘটে। অভিযুক্ত সানাউল্লাহ খাঁ আতাল্লাপুর এলাকার সিফাজ খাঁর ছেলে এবং চট্টগ্রামে বিদ্যুৎ বিভাগে নির্বাহী প্রকৌশলী হিসেবে কর্মরত রয়েছে।

ভুক্তভোগী মনিরুল ইসলামের অভিযোগ, গত ২৮ বছর ধরে ওই এলাকায় আমার বাবার কেনা আড়াই একর জমিতে মাছের খামার করে মাছ চাষ করে আসছি। কিন্তু সানাউল্লাহ খাঁ সরকারি কর্মকর্তা প্রচুর অর্থসম্পদ অর্জন করেন এবং আমাদের জমি কেনার জন্য প্রস্তাব করেন। তাতে আমরা রাজি হয়নি। এজন্য গত বছর জমি দখল করতে আমাদের মাছে ঘের কেটে ক্ষতিগ্রস্ত করে, এ বিষয়ে কোর্টে মামলা চলমান রয়েছে। গত ২৮ সেপ্টেম্বর দ্বিতীয়বার ভারাটে সন্ত্রাসী বাহিনী দিয়ে আবারও আমাদের মাছের ঘের কেটে মাছ বের করে দিয়েছে। আমরা এর উপযুক্ত বিচার চাই।

তবে ঘটনার সত্যতা স্বীকার করলেও নিজের সম্পৃক্ততার কথা অস্বীকার করে সানাউল্লাহ খাঁ বলেন, এটা একটা রতনাই নদী। গ্রামের সব মানুষজন ভেকু দিয়ে কাটছে। বিষয়টি নিয়ে আশপাশের গ্রামের মানুষগুলো ভালো বলতে পারবে। আমি যেহেতু সরকারি চাকরি করি আমার বিরুদ্ধে অভিযোগ করলে তার একটু সুবিধা হয় এই জন্য করেছে। এর আগে এ বিষয়ে পুলিশ নাকোচ করলে তারা আমার বিরুদ্ধে কোর্টে মামলা করেছে। আমি কোর্টে জবাব দেব।

এ বিষয়ে পাবনা সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুস সালামকে কল দেওয়া হলেও তিনি ফোন না দেওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

রাকিব হাসনাত/আরকে