বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে জয়পুরহাটের আক্কেলপুরে র‍্যালি করেছেন উপজেলার প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসার শিক্ষকেরা। আজ (শনিবার) সকাল ১০টায় আক্কেলপুর উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালিটি শুরু হয়ে পৌরশহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আক্কেলপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। পরে ওই উচ্চ বিদ্যালয়ের তৃতীয় তলার সভাকক্ষে বিশ্ব শিক্ষক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

র‌্যালিতে দাঁড়ানো শিক্ষকদের হাতে প্ল্যকার্ডে লেখা ছিল— ‘আপনার শিক্ষক এখনও একজন তৃতীয় শ্রেণির কর্মচারী শিক্ষক,’‘কেন তৃতীয় শ্রেণি কর্মচারী?’‘শিক্ষকদের কান্না’ ইত্যাদি।

শিক্ষকের কণ্ঠস্বর, শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার— এই প্রতিপাদ্যে আয়োজিত বিশ্ব শিক্ষক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনজুরুল আলম। এতে বক্তব্য দেন—  আক্কেলপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাবেদ ইকবাল, একাডেমিক সুপারভাইজার মীর মোহাম্মদ আলী, সোনামুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান, শান্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আব্দুল কাদের, মোহনপুর উচ্চ বিদ্যালয়ের আবু রায়হান। আলোচনা সভায় শিক্ষকেরা তাদের বৈষম্যের কথা তুলে ধরেন। সেই সাথে চলমান বৈষম্য নিরসনের জন্য প্রধান উপদেষ্টা ও শিক্ষা উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করেন।

শ্রীকৃষ্টপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সোহেলী শবনম বলেন, আমরা মাসিক দুইশ টাকা টিফিন ভাতা পাই। প্রতিদিন যা ৬ টাকা ৬৬ পয়সা। এ টাকায় টিফিন তো দূরের কথা চকলেটও হয় না। 

দক্ষিণ কানুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমা পারভীন বলেন, শিক্ষকেরা ভালো থাকলে জাতি ও রাষ্ট্র উন্নত হবে। আমরা শিক্ষকেরা ভালো নেই। যদি শিক্ষকেরা ভালো না থাকে তাহলে জাতি ও রাষ্ট্রের উন্নতি কিভাবে হবে?

সোনামুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান বলেন, মানুষ গড়ার কারিগর শিক্ষকেরা এখনও তৃতীয় শ্রেণির কর্মচারী। এটা আমাদের শিক্ষকদের জন্য লজ্জার। আমরা বৈষম্য নিরসন চাই। 

আক্কেলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনজুরুল আলম বলেন, বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষকেরা বিভিন্ন বঞ্চনা ও বৈষম্যের কথা তুলে ধরেছেন। শিক্ষকদের যৌক্তিক দাবিগুলো সরকারের সংশ্লিষ্ট দপ্তরে জানানো হবে।

এ ছাড়া জয়পুরহাট সরকারি কলেজ, জেলা প্রশাসনসহ জেলার বিভিন্নস্থানে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

চম্পক কুমার/এনএফ