চুয়াডাঙ্গায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নারী শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় প্রায় দুই মাস পর মামলা দায়ের হয়েছে। ছাত্র আন্দোলনের নারী শিক্ষার্থী হাসনা জাহান খুশবু বাদী হয়ে ৭৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ১৪০-১৫০ জনের বিরুদ্ধে চুয়াডাঙ্গা সদর থানায় মামলাটি করেন।

শুক্রবার (৪ অক্টোবর) রাতে চুয়াডাঙ্গা সদর থানা পুলিশের পরিদর্শক (ওসি) শেখ সেকেন্দার আলী ঢাকা পোস্টকে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলায় চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাইমেন হক জোয়ার্দ্দার আনিককে প্রধান আসামি করা হয়েছে। এ ছাড়াও এই মামলার অন্যতম আসামিরা হলেন, সাবেক সাধারণ সম্পাদক মো. জানিফ, সাবেক সহসভাপতি শাহাবুল হক, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক আহ্বায়ক ও সাবেক পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু, জেলা যুব মহিলা লীগের সভাপতি আফরোজা পারভিনসহ ৭৭ জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে গত ৪ আগস্ট চুয়াডাঙ্গায় আন্দোলনে নামেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এ সময় সদর হাসপাতাল সড়কের বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান সনো সেন্টারের কাছে ছাত্রলীগের নেতাকর্মীরা দেশীয় ধারালো অস্ত্র, রামদা, কুড়াল, হকস্টিক ও জিআই পাইপ দিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করেন। এতে তিন নারী শিক্ষার্থী মারাত্মকভাবে জখম হন। পরে হামলাকারীরা ককটেল বিস্ফোরণ ঘটিয়ে চলে যান। এ ঘটনার ভিডিও ফুটেজ দেখে অভিযুক্তদের শনাক্ত করা হয়। এরপর প্রায় দুই মাস পর আহত শিক্ষার্থী হাসনা জাহান খুশবু মামলা দায়ের করেন।

আফজালুল হক/এএমকে