সাভার ও আশুলিয়ায় পুলিশের পৃথক অভিযানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থী হত্যার মামলার এজাহারভুক্ত তিন আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শুক্রবার (৪ অক্টোবর) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে আশুলিয়া থানার পরিদর্শক (ওসি তদন্ত) কামাল হোসেন হত্যা মামলায় দুই ব্যক্তিকে গ্রেপ্তারের তথ্য নিশ্চিত করেন। এছাড়াও সাভার মডেল থানার উপপরিদর্শক (এসআই) নূর আলম ওলামা লীগের এক নেতাকে গ্রেপ্তারের তথ্য নিশ্চিত করেন। এর আগে দুপুরে আমিন বাজার থেকে ওই ওলামা লীগ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তাররা হলেন– আশুলিয়া থানার কুন্ডলবাগ এলাকার হাজী কেরামতের ছেলে আতাউর রহমান (৫০) ও একই থানার গোরাট এলাকার হাফিজ উদ্দিনের ছেলে আল-আমিন (২৯) এবং সাভারের আমিন বাজার ইউনিয়নের নরসিংহপুর এলাকার মৃত আব্দুল হাকিমের ছেলে মাওলানা ফয়জুল রহমান ফয়েজ (৩৫)। তিনি আমিন বাজার ইউনিয়নের ওলামা লীগের সভাপতি বলে জানা গেছে।

মামলার এজাহার সূত্রে জানায়, ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হৃদয় আহমেদ সাভারের থানা রোড়ে মুক্তি মোড় এলাকার আসেন। সেখানে ছাত্রদের যৌক্তিক দাবির পক্ষে একাত্মতা পোষণ করে ছাত্র আন্দোলনে যোগ দেন তিনি। এসময় আসামিদের প্রত্যক্ষ ও পরোক্ষ হুকুমে এবং প্ররোচনায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের অজ্ঞাতনামা আরও আসামিরা হামলা করে। আসামিদের সঙ্গে থাকা আগ্নেয়াস্ত্র ও দেশীয় অস্ত্র নিয়ে আন্দোলনরত ছাত্রদের ধাওয়া করে এবং এলোপাথাড়ি পেটায় ও আগ্নেয়াস্ত্র দিয়ে উপর্যুপরি গুলি বর্ষণ করে। এতে হৃদয়ের বুকসহ শরীরের বিভিন্ন স্থানে গুলি লাগে। পরে তাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৮ আগস্ট সকালে হৃদয়ের মৃত্যু হয়।

এ ঘটনায় ৩১ আগস্ট নিহত হৃদয়ের বাবা রাজু আহম্মেদ বাদী হয়ে সাভার মডেল থানায় ১১৭ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ১৫০-২০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন।

এ বিষয়ে সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) নূর আলম ঢাকা পোস্টকে বলেন, বিকেলে সাভারের আমিন বাজার এলাকায় অভিযান চালিয়ে ফয়জুল রহমান নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থী হত্যা ও ৬ আগস্ট ব্যবসা প্রতিষ্ঠানে হামলা লুটপাট ও অগ্নিসংযোগের মামলা রয়েছে।

এছাড়াও এক সংবাদ বিজ্ঞপ্তিতে আশুলিয়া থানা পুলিশ জানায়, বৃহস্পতিবার রাতে আশুলিয়ায় পৃথক অভিযান চালিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থী হত্যার ঘটনায় দুই আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও বিভিন্ন মামলায় আরও নয়জনকে গ্রেপ্তার করেছে আশুলিয়া থানা পুলিশ।

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) কামাল হোসেন ঢাকা পোস্টকে বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র হত্যার ঘটনায় এজাহারভুক্ত দুই আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও বিভিন্ন মামলায় আরও নয়জনকে গ্রেপ্তার করেছে আশুলিয়া থানা পুলিশ।

লোটন আচার্য্য/এসএসএইচ