পটুয়াখালীর কলাপাড়ায় রাতের আঁধারে এক কৃষকের ফসল নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। একমাত্র আয়ের উৎস নষ্ট হয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষক জাহাঙ্গীর হোসেন। শুক্রবার (০৩ অক্টোবর) গভীর রাতে কলাপাড়া উপজেলার লতাচাপলী ইউনিয়নের মিশ্রীপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

জানা গেছে, স্থানীয় কৃষক জাহাঙ্গীর হোসেনের ৫০ শতাংশ জমিতে লাগানো লাউ, চিচিঙ্গা, শসা,পুঁইশাকসহ বিভিন্ন প্রকারের শাকসবজির গাছ রাতের আঁধারে কেটে দেয় দুর্বৃত্তরা। ঋণ করে সবজির খেতের পরিচর্যা করে পরিবারের ভরণপোষণ করার জন্য যে স্বপ্ন দেখেছিলেন তিনি তা নিমিষেই শেষ হয়ে গেলো।

স্থানীয় বাসিন্দা মো. আল আমিন বলেন, দিনমজুর জাহাঙ্গীর হোসেন সবজি উৎপাদন করে সংসারের ব্যয় বহন করেন। সকালে তার চিৎকারে শুনে এসে দেখি তার সবজি খেতের প্রায় ৫০০ গাছের গোঁড়া কাটা। ব্যক্তিগত শত্রুতা থাকতে পারে কিন্তু তার সবজি খেত কেটে তার রোজগারের পথ বন্ধ করা, কোনো সুস্থ মানুষের কাজ হতে পারে না।

কৃষক জাহাঙ্গীরের বড় ভাই আ. জলিল বলেন, রাতে ১২টার দিকে আমরা খেত পাহারা দিয়ে বাড়ি চলে যাই। সকালে এসে দেখি খেতে ঝুলন্ত লাউগুলো মাঝখান থেকে কাটা রয়েছে। তখনো বুঝতে পারিনি গাছগুলো গোঁড়া থেকে কাটা। একটু রোদ উঠলে আস্তে আস্তে গাছগুলো শুকিয়ে পড়ে। পরে গাছের গোঁড়ায় তাকিয়ে দেখি গাছগুলো কাটা। 

স্থানীয় ইউপি সদস্য শওকত আকন বলেন, বিষয়টি আমি সকালে শুনেছি। এটি খুবই দুঃখজনক বিষয়। আমি তাদের মহিপুর থানায় অভিযোগ করার পরামর্শ দিয়েছি।

মহিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. আনোয়ার হোসেন তালুকদার বলেন, এ রকম কোনো অভিযোগ আমর এখনো পাইনি। তবে ভুক্তভোগী ওই কৃষক থানায় লিখিত অভিযোগ করলে আমরা আইনগত ব্যবস্থা নেব।

এ বিষয় কলাপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আরাফাত হোসাইন বলেন, আমি এ বিষয়ে অবগত নই। তবে ভুক্তভোগী ওই কৃষক কৃষি অফিসে যোগাযোগ করলে তাকে সরকারিভাবে যতটুকু সম্ভব সহায়তা করা হবে। 

এসএম আলমাস/এসকেডি