ঢাকার ধামরাইয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কলেজছাত্র আফিকুল ইসলাম সাদ  হত্যা মামলায় এজাহারভুক্ত আসামি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কফিল উদ্দিনকে (৮০) গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দিবাগত রাতে ধামরাইয়ের সুয়াপুর ইউনিয়নের সুয়াপুর এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

কফিল উদ্দিন ধামরাই উপজেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক ও সুয়াপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, গত ৫ আগস্ট সকাল সাড়ে ১০টার দিকে ধামরাই হার্ডিঞ্জ স্কুল অ্যান্ড কলেজ গেটের সামনে ৫০০ থেকে ৭০০ ছাত্র-ছাত্রী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নেন। এ সময় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও আওয়ামী লীগের অজ্ঞাত আরও আসামিরা আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের ওপর হামলা চালায়। সে সময় সাদের মাথায় গুলি লাগে। পরে শিক্ষার্থীরা আহত অবস্থায় তাকে সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেন। এরপর চিকিৎসাধীন অবস্থায় ৮ আগস্ট সকালে তার মৃত্যু হয়।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, কফিল উদ্দিন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত কলেজছাত্র সাদ হত্যা মামলার এজাহারভুক্ত আসামি। তাকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান পুলিশের ওই কর্মকর্তা।

উল্লেখ্য, গত ২১ আগস্ট নিহত সাদের নানা আজিম উদ্দিন বাদী হয়ে ধামরাই থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। এ সময় স্থানীয় সাবেক এমপি বেনজীর আহমদ ও এম এ মালেকসহ ৮২ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ৮০-৯০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

লোটন আচার্য্য/এএমকে