বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদকে স্মরণীয় করে রাখতে ‘শহীদ আবু সাঈদ স্মৃতি পাঠাগার’ নামে একটি পাঠাগার উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২ অক্টোবর) বিকেলে বাগেরহাটের মোরেলগঞ্জে শ্রেনিখালী মুন্সির হাটে এই পাঠাগার উদ্বোধন করা হয়। এ সময় প্রধান অতিথি থেকে পাঠাগারের উদ্বোধন করেন আদর্শ শিক্ষক ফেডারেশনের খুলনা মহানগরের সভাপতি অধ্যাপক শহীদুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, বাংলাদেশ জামায়াতে ইসলামী মোরেলগঞ্জ উপজেলা শাখার আমির মাওলানা শাহাদাৎ হোসেন, শিক্ষক মনিরুজ্জামান, শিক্ষক সমিতির সভাপতি ইউনুস আলী, সেক্রেটারি লুৎফর রহমান, প্রধান শিক্ষক শহীদুল ইসলাম, সাবেক ছাত্র নেতা কামরুজ্জামান (নাছির), নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক মাহবুবুর রহমান মুন্না।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক শহীদুল ইসলাম বলেন, দ্বিতীয় স্বাধীনতার প্রথম শহীদ হলো আবু সাঈদ। তার নামে একটি পাঠাগার তৈরির ভালো উদ্যোগ নেওয়া হয়েছে। একটা জাতির জন্য জ্ঞান নির্ভর, মূল্যবোধসম্পন্ন, নৈতিক মানুষ, মানবীয় গুনাবলি সম্পন্ন মানুষ তৈরি করতে পারে পাঠাগার। পাঠাগারটিকে যদি অনেক বই দিয়ে সমৃদ্ধ করা যায় তাহলে এ এলাকা হবে আলোকিত। সে জন্য পাঠাগার প্রতিষ্ঠাতাদের ধন্যবাদ জানাই। সবাই এখানে এসে বই পড়বেন। শুধু পাঠাগার স্থাপন করলে হবে না, সেটিকে টিকিয়ে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

পাঠাগার উদ্বোধন শেষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হয়ে সারা দেশে যেসব সাধারণ ছাত্র-জনতা শহীদ হয়েছেন, তাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং যারা আহত হয়েছেন তাদের সুস্থতা কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

শেখ আবু তালেব/এএমকে