রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় পদ্মা-যমুনা নদীতে আব্দুল হাই হালদার নামের এক জেলের জালে ধরা পড়েছে সাড়ে ছয় কেজি ওজনের তিনটি বড় ইলিশ মাছ। প্রবাসী এক ক্রেতা মাছ তিনটি অনলাইনে পাইকারের কাছ থেকে ২৬ হাজার টাকায় কিনে নিয়েছেন বলে জানা গেছে।

বুধবার (২ অক্টোবর) বিকেলে দৌলতদিয়া ঘাটে অনলাইনে মাছ তিনটি কিনে নেন বগুড়ার ওই ক্রেতা।

জানা গেছে, বুধবার দুপুরের পর জেলে আব্দুল হাই হালদার তার দলবল নিয়ে পদ্মা-যমুনা নদীতে মাছ শিকারে বের হলে বিকেলের দিকে তাদের জালে তিনটি বড় সাইজের ইলিশ মাছ আটকা পড়ে। তারা সন্ধ্যার আগমুহূর্তে মাছ তিনটি দৌলতদিয়া ৫নং ফেরিঘাটে নিয়ে এসে ওজন দিয়ে দেখেন ৬ কেজি ৫০০ গ্রাম। পরে দৌলতদিয়া ৫নং ফেরিঘাটের মাছ ব্যবসায়ী সম্রাট শাহজাহান শেখ জেলে আব্দুল হাইয়ের কাছ থেকে সরাসরি মাছগুলো ৩ হাজার ৮০০ টাকা কেজি দরে ২৪ হাজার ৭০০ টাকা দিয়ে কিনে নেন।

শাকিল-সোহান মৎস্য আড়তের মালিক সম্রাট শাহজাহান শেখ বলেন, পদ্মার বড় ইলিশের চাহিদা অনেক। ক্রেতাও রয়েছে ভালো। সন্ধ্যার দিকে জেলে হাই হালদার মাছ তিনটি দৌলতদিয়া-৫নং ফেরিঘাট এলাকায় নিয়ে আসলে আমি সরাসরি তার কাছ থেকে ৩৮০০ টাকা কেজি দরে ২৪ হাজার ৭০০ টাকায় ক্রয় করি। পরে নিজ ফেসবুক পেজে মাছের ছবি দিয়ে একটি পোস্ট করলে কিছুক্ষণ পর এক লন্ডন প্রবাসী ভাই আমার সঙ্গে যোগাযোগ করে বগুড়ায় তার আত্মীয়-স্বজনের জন্য মাছ তিনটি ৪ হাজার টাকা কেজি দরে মোট ২৬ হাজার টাকায় কিনে নেন। পরে আমি আমার লোক দিয়ে মাছ তিনটি বগুড়ায় তার বাড়িতে ডেলিভারি দিতে পাঠিয়েছি।

রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, দুই কেজি ওজনের ইলিশ মাছ সচরাচর কম দেখা যায়। এখন প্রায় প্রায়ই দৌলতদিয়াতে বড় সাইজের ইলিশ মাছ জেলেদের জালে ধরা পড়ছে। এই মাছগুলো জেলেরা বিক্রি করে লাভবান হচ্ছেন।

মীর সামসুজ্জামান সৌরভ/এএমকে