বাস মালিক ও ইজিবাইক মালিক সমিতির চালক-শ্রমিকদের মধ্যকার দ্বন্দ্বের জেরে মাগুরায় আন্তঃজেলা  বাস চলাচল বন্ধ রয়েছে।

বুধবার (২ অক্টোবর) দুপুর ১২টা থেকে মাগুরা বাস মালিক-কর্মচারীদের সিদ্ধান্তে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়। এতে অভ্যন্তরীণ বিভিন্ন রুটে বাস চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা।

তবে অনেকেই থ্রি হুইলার ইজিবাইক অটোরিকশায় করে গন্তব্যে পৌঁছে যাচ্ছেন। এতে একদিকে বেড়েছে গাড়ি ভাড়ার ব্যয় অন্যদিকে অপচয় হচ্ছে সময়। এই দুর্ভোগ থেকে উত্তরণে দায়িত্বশীলদের দ্রুত এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন সাধারণ যাত্রীরা।

বাস মালিক হোসেন আলী বলেন, দীর্ঘদিন ধরে তিন চাকার যান ও বাস চলাচলের নিষেধাজ্ঞা দাবি করছিলেন বাস মালিক সমিতি। সড়কে ইজিবাক, থ্রি-হুইলার বেশি চলাচল করছে, এসব গাড়িতে বিভিন্ন স্থান থেকে যাত্রী ওঠা-নামানোর কারণে বাসের যাত্রী কমে যাচ্ছে। যে কারণে বাস মালিক শ্রমিকরা লোকসানের মুখে পড়েছে।

বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক ইছাক মল্লিক বলেন, অটোচালকদের কারণে বাসে যাত্রী না হওয়ায় বাসের ব্যবসায় ধস নেমেছে। আমাদের ব্যাংকঋণসহ ইনস্যুরেন্স রয়েছে; যা আমরা সময়মতো পরিশোধ করতে পারছি না।

মাগুরা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি এমদাদ হোসেন বলেন, দীর্ঘদিন অভ্যন্তরীণ রোডগুলোতে থ্রি হুইলার যান চলাচল করছে। ফলে বাস মালিক শ্রমিকরা ব্যবসায় চরমভাবে হুমকির মুখে পড়েছেন। তারা শ্রমিকদের মজুরিসহ গাড়ির ডেমারেজ তুলতে পারছেন না। বাসে যাত্রী না থাকায় দিন দিন লোকসানের মুখে পড়ছেন তারা। এ কারণে মাগুরা জেলার সব অভ্যন্তরীণ আঞ্চলিক সড়কগুলোতে বাস চলাচল বন্ধ রয়েছে।

তিনি আরও বলেন, এ সব রুটে নিয়মিত বাস চলাচল করলে যাত্রীদের মাঝে স্বাভাবিকতা ফিরে আসবে। এ বিষয়ে প্রশাসনের দৃষ্টি কামনা করেন তিনি।

তবে স্থানীয় পুলিশ ও জেলা প্রশাসন এ বিষয়ে অবগত আছে এবং সংশ্লিষ্ট পক্ষসমূহকে নিয়ে আলোচনায় বসবে বলে জানা গেছে।

তাছিন জামান/এএমকে