বরগুনা শহরের গুরুত্বপূর্ণ একটি খালে দীর্ঘ কয়েক বছর ধরে জমে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কারের উদ্যোগ নিয়েছে জেলা পৌরসভা। ডেঙ্গুর প্রকোপরোধে মশার প্রজননস্থল বিনষ্ট করতে পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে এ কাজে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন বিডি ক্লিন বরগুনা জেলা শাখার সেচ্ছাসেবীরা।

বুধবার (২ অক্টোবর) বেলা ১১টার দিকে বরগুনা পৌরসভার আয়োজনে ও বিডি ক্লিন বরগুনার সহযোগিতায় জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের তিন কিলোমিটারের আমতলারপাড় নামক খালটি পরিষ্কার কার্যক্রমের উদ্বোধন করেন।

দীর্ঘদিন ধরে ময়লা-আবর্জনা জমে পরিবেশ দূষণের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছিল বরগুনা পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের আমতলারপাড় খালটি। পাশাপাশি এটি মশার  প্রজননস্থল হিসেবে পরিণত হয়। এ অবস্থায় খালটির স্বাভাবিক পানির প্রবাহ ফেরাতে পরিষ্কারের উদ্যোগ নেয় বরগুনা পৌরসভা। এ ছাড়া এ কার্যক্রমের অংশ হিসেবে আরও দুটি স্কুলের প্রাঙ্গণও পরিষ্কার করা হবে। এ কাজেও পৌরসভার ৪০ জন পরিচ্ছন্নতাকর্মীর সঙ্গে বিডি ক্লিন বরগুনা জেলা শাখার ৭০ সেচ্ছাসেবী অংশগ্রহণ করবেন। 

আমতলী উপজেলা বিডি ক্লিনের সমন্বয়ক সজীব ঢাকা পোস্টকে বলেন, আমরা প্রতি সপ্তাহে কোনো না কোনো কাজ করি। বিভিন্ন কারণে যেসব খাল ময়লা-আবর্জনায় পূর্ণ হয়ে মরা খালে পরিণত হয়, সেগুলো পুনরুদ্ধারে আমরা কাজ করি। এরই ধারাবাহিকতায় বরগুনার আমতলারপাড় খালটি পরিষ্কারের কাজে আমরা অংশগ্রহণ করি।

ওয়াটারকিপার্স বাংলাদেশ, তালতলী ও আমতলী উপজেলার সমন্বয়ক আরিফ রহমান ঢাকা পোস্টকে বলেন, আমাদের এ খাল একসময় সুন্দর ও খরস্রোতা ছিল। একটি স্লুইস গেটের কারণে ময়লা-আবর্জনা জমতে জমতে খালটি এখন মৃতপ্রায়। সেটি মশার প্রজননস্থলে পরিণত হয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় বিডি ক্লিন যে পরিষ্কার অভিযান শুরু করেছে, এটি অব্যাহত থাকলে আমাদের জন্য ভালো হবে।

সংস্থাটির বরগুনা জেলা শাখার সমন্বয়ক ও পরিবেশকর্মী মুশফিক আরিফ ঢাকা পোস্টকে বলেন, এই মুহূর্তে বরগুনায় ডেঙ্গুর প্রকোপ বেশি। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজন মারা গেছেন। বিডি ক্লিনের এ পরিষ্কার কার্যক্রমটি একটি ভালো উদ্যোগ।

বরগুনা জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম বলেন, গত কয়েক বছর ধরেই আমাদের দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত বছরও ঢাকার পরের অবস্থান ছিল বরিশাল বিভাগের। বরগুনায়ও প্রচুর মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল। এ বছরও জেলায় ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গতকাল থেকে এটি অনেক বেড়েছে। আমাদের বরগুনা পৌরসভার বিভিন্ন খাল প্রবাসীদের ফেলা ময়লা-আবর্জনায় পরিপূর্ণ হয়ে গেছে। স্বাভাবিক পানির প্রবাহ নেই। খালগুলো এখন মশার প্রজননস্থলে পরিণত হয়েছে। খালের স্বাভাবিক পানির প্রবাহ ফেরাতে এবং মশার প্রজননস্থল ধ্বংস করতে আমরা এ পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছি।

এ সময় তিনি স্থানীয়দের উদ্দেশে বলেন, সকলকে সচেতন হতে হবে। ময়লা-আবর্জনা খালের মধ্যে না ফেলে নির্ধারিত স্থানে ফেলতে হবে। তাহলে আর খালের পরিবেশ নষ্ট হবে না। পৌরসভার কর্মীদেরও ময়লা অপসারণ করতে সুবিধা হবে।

মো. আব্দুল আলীম/