ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেছেন, ৫ আগস্ট স্বাধীনের পর দেশে ইসলামের পক্ষে একটি ক্ষেত্র তৈরি হয়েছে। মাঠ উর্বর জমি ইসলামের পক্ষে রয়েছে। এখন ইসলামী দলগুলো একত্রিত হয়ে ক্ষমতায় যাওয়া নিয়ে অনেকে প্রশ্ন করছেন। এ বিষয়ে আমরা খুব কঠিনভাবে গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছি।

বুধবার (২ অক্টোবর) বিকেলে ফেনী শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ইসলামী আন্দোলন বাংলাদেশ ফেনী পৌর ও সদর উপজেলা আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেন, ছাত্ররা যখন বৈষম্যবিরোধী আন্দোলন শুরু করেছিল তখনো দেশে অনেক রাজনৈতিক দল ছিল। কিন্তু সর্বপ্রথম রাজনৈতিক দলের ব্যানারে ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং সহযোগী সংগঠনগুলোই রাজপথে জানের ঝুঁকি নিয়ে ছাত্রদের পাশে এসে দাঁড়িয়েছিল। আমরা ন্যায়ের পক্ষে ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছি।

একটি পক্ষ ইসলামকে ব্যক্তিস্বার্থে ব্যবহার করেছে উল্লেখ করে ইসলামী আন্দোলনের আমির বলেন, এ দেশের মধ্যে ৯২ শতাংশ মুসলমানের বসবাস। কিন্তু বিভিন্ন সময় ব্যক্তিস্বার্থ, সম্পদ ও সম্মানের জন্য ইসলামকে জলাঞ্জলি-জবাই করা হয়েছে। এমপি-মন্ত্রীত্বের জন্য ইসলামকে ধ্বংস করেছে। এবার সে ব্যাপারে আমরা সজাগ রয়েছি।

তিনি আরও বলেন, অন্তর্বর্তীকালীন সরকার পাঠ্যসূচি সংস্কারের জন্য শিক্ষা কমিশন গঠন করেছে। আবার তারাই সেটি পরিবর্তন করেছে। কিন্তু এক শ্রেণির নাস্তিকের দল এ নিয়ে ওলামা-কেরামদের দিকে হাত উঠাচ্ছে। তাদের সাহস বেড়ে গেছে। তাদের ওই হাত ভেঙে দিতে হবে।

চরমোনাই পীর বলেন, বাংলাদেশ এক-দুইবার নয়, পাঁচবার সারা দুনিয়ার মধ্যে চুরির দিক থেকে প্রথম হয়েছে। দুর্নীতি, গুম, খুন, জুলুম ও মিথ্যার দিক থেকেও প্রথম হয়েছে। আমরা বিশৃঙ্খল জাতি নয়, সভ্য জাতি। কিন্তু চোরেরা যদি আবারও চুরি করতে চায়, তাদের সে সুযোগ আর দেওয়া হবে না।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ফেনী পৌর সভাপতি মাওলানা আজিজুল হকের সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা ছিলেন ইসলামী আন্দোলনের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ। এতে বিশেষ অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক জান্নাতুল ইসলাম।

ইসলামী আন্দোলন সদর উপজেলার সাধারণ সম্পাদক মাওলানা কে এম বেলাল হোসাইন পাটোয়ারীর সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন জেলা ইসলামী আন্দোলনের সভাপতি অধ্যক্ষ মাওলানা নূরুল করীম, সহ-সভাপতি মাওলানা গাজী এনামুল হক ভূঁইয়া, মাওলানা রফিকুল ইসলাম ভূঁইয়া, সাধারণ সম্পাদক মাওলানা একরামুল হক ভূঁইয়া, উপদেষ্টা মাওলানা কাজী গোলাম কিবরিয়া, মাওলানা মীর আহমদ মীরু, জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ ফেনী জেলার সাধারণ সম্পাদক মাওলানা আবদুর রাজ্জাক, ইসলামী আন্দোলন ফেনী জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক মুফতী আবদুর রহমান ফরহাদ, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক মাওলানা আলাউদ্দিন সাবেরী, প্রশিক্ষণ সম্পাদক মুফতী হাবিবুর রহমান, চট্টগ্রাম মহানগরী শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক সাঈফ উদ্দিন শিপন, যুব আন্দোলন জেলা সভাপতি মুফতী সালাহউদ্দিন আইয়ুবী, ছাত্র আন্দোলন জেলা সভাপতি এইচ এম নুরুজ্জামান প্রমুখ। এ সময় সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

তারেক চৌধুরী/এমজেইউ