সরকারি সার্ভেয়ারদের বেতন স্কেল দশম গ্রেডে উন্নীত করার দাবিতে ফেনীতে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করেছেন ডিপ্লোমাধারী সার্ভেয়াররা।

বুধবার (২ অক্টোবর) সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করেন তারা। দাবি মানা না হলে আগামী ৬ অক্টোবর থেকে কঠোর কর্মসূচি পালনেরও ঘোষণা দেন তারা।

এ সময় বক্তব্য রাখেন ফেনী জেলা সমন্বয়ক সার্ভেয়ার মো. শাখাওয়াত হোসেন, ফেনী জেলা পরিষদের সার্ভেয়ার ইকবাল আহম্মদ, সোনাগাজী ভূমি অফিসের সার্ভেয়ার মোহাম্মদ জামাল হোসেন, দাগনভূঞা ভূমি অফিসের সার্ভেয়ার মোহাম্মদ শাহাব উদ্দিন ও জেলা প্রশাসনের এলএ শাখার সার্ভেয়ার আবুল বাশার।

বক্তারা বলেন, ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শেষ করে সবাইকে দ্বিতীয় শ্রেণি ও দশম গ্রেডে বেতন দেওয়া হলেও সার্ভেয়ারদের তা দেওয়া হয়নি। ২০২৩ সালের ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের সভায় দশম গ্রেডে উন্নীত করতে সুপারিশ করা হলেও আজ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। আমরা দ্রুত সময়ের মধ্যে বৈষম্যমুক্ত করে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত ও দশম গ্রেডে বেতন স্কেল দেওয়ার দাবি জানাচ্ছি।

জেলা সমন্বয়ক ডিপ্লোমা সার্ভেয়ার মো. শাখাওয়াত হোসেন বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরিতে দশম গ্রেড হিসেবে যোগদান করানোর কথা বললেও আমরা সার্ভেয়িং ডিপ্লোমাধারীরা বিভিন্ন দপ্তরে ১৪, ১৫ ও ১৬তম গ্রেডে চাকরি করি। এজন্য নানাভাবে হেনস্তার শিকার হতে হয়। আমাদের সঙ্গে দীর্ঘদিন এ অন্যায় চলে আসছে। দাবি আদায় না হলে ৬ অক্টোবর থেকে আমরা কঠোর কর্মসূচির দিকে যাব।

এ সময় আরও উপস্থিত ছিলেন সড়ক ও জনপদ বিভাগের সার্ভেয়ার মো. সোহাগ, ফেনী সদর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার আবু হানিফ, পানি উন্নয়ন বোর্ডের সার্ভেয়ার ইফরাত জাহান, উত্তম কুমার ও কামরুল হাসান, বাংলাদেশ রেলওয়ের সার্ভেয়ার সলিমুল্লাহ চৌধুরী, ছাগলনাইয়া ভূমি অফিসে সার্ভেয়ার মোহাম্মদ হাসান ইমাম, ফেনী এলজিইডির সার্ভেয়ার রাশেদুল ইসলাম, পরশুরাম উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মোহাম্মদ ইয়াসিন, মাহবুবুর রশিদ প্রমুখ।

তারেক চৌধুরী/পিএইচ