ফরিদপুরের মধুখালীতে এক রিকশাচালককে হত্যার দায়ে তিনজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে তাদের আরও তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। একই মামলায় আরও দুজনকে ২ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (২ অক্টোবর) বিকেল ৪টার দিকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারিক শিহাবুল ইসলাম এ আদেশ দেন।

যাবজ্জীন সাজাপ্রাপ্ত তিন ব্যক্তি হলেন, ফরিদপুরের মধুখালীর মেছরদিয়া এলাকার আব্দুর রহমান (৪১), বোয়ালমারী উপজেলার হাশামদিয়া গ্রামের লিয়াকত বিশ্বাস (৩৮) ও পাবনার ঈশ্বরদী উপজেলার দিঘা গ্রামের আব্দুল মান্নান ঘরামী (৪৮)।

দুই বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে ফরিদপুর সদরের ফতেপুর মহল্লার মিলন শেখ (৪৫) ও রাজবাড়ী কালুখালী উপজেলার মাঝবাড়ি ইউনিয়নের মাঝবাড়ি গ্রামের কোরবান বিশ্বাসকে (৪৩)। রায় দেওয়ার সময় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আব্দুর রহমান এবং দুই বছরের সাজাপ্রাপ্ত মিলন শেখ ও কোরবান বিশ্বাস আদালতে হাজির ছিলেন।

আদালত সূত্রে জানা যায়, মধুখালী পৌরসভার গোন্ধারদিয়া মহল্লার বাসিন্দা মালেক শেখ (৫৫) ব্যাটারি চালিত রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। ২০২১ সালের ১২ আগস্ট মধুখালীর রায়পুর ইউনিয়নের ব্যসদী গ্রামের রাস্তার পাশে ডোবার কিনারায় তার মরদেহ উদ্ধার করা হয়। ছিনতাইকারীরা রিকশা নিয়ে তাকে শ্বাসরোধে হত্যা করে তার রিকশাটি নিয়ে যায়।

এ ঘটনায় নিহত ব্যক্তির ছেলে মো. শহীদুল শেখ বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মধুখালী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

এ মামলার তদন্তকারী কর্মকর্তা মধুখালী থানার উপ-পরিদর্শক (এসআই) চম্পক বড়ুয়া ২০২২ সালের ৩১ জানুয়ারি পাঁচজনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ওই আদালতের ভারপ্রাপ্ত পিপি সানোয়ার হোসেন বলেন, এ রায়ে দেশে আইনের শাসন প্রতিষ্ঠার পথ সুগম হবে। আসামি যত কৌশল করুক না কেন তাকে ধরা পড়তেই হবে এবং বিচারের সম্মুখিন হতে হবে। এ রায় সমাজে হত্যার প্রবণতা কমে যাবে বলে আশা করছি।

জহির/এসএম