ফেনীতে সীমান্তের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে গত এক মাসে (সেপ্টেম্বর) ৭ কোটি ৩ লাখ ৬ হাজার ২০১ টাকা সমমূল্যের বিভিন্ন চোরাচালান পণ্যসামগ্রী ও মাদকদ্রব্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি)।

মঙ্গলবার (১ অক্টোবর) বিজিবির ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি) থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জব্দকৃত পণ্যের মধ্যে রয়েছে ভারতীয় শাড়ি-কাপড়, মাদক, নিষিদ্ধ ওষুধসহ নানা অবৈধ পণ্য।

এ ব্যাপারে বিজিবির ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মোশারফ হোসেন বলেন, সীমান্তে অবৈধ অনুপ্রবেশ, চোরাচালান ও মাদক নিয়ন্ত্রণে নিয়মিত অভিযান পরিচালনা করছে বিজিবি সদস্যরা। সর্বশেষ সেপ্টেম্বর মাসে ফেনী ব্যাটালিয়নের অধীনে ১৭টি বিওপির সদস্যরা অভিযান চালিয়ে এসব পণ্য জব্দ করেছে। এ ছাড়াও সীমান্তে অপরাধ রোধে জনসচেতনতা বাড়াতে কাজ করছে বিজিবি। জব্দকৃত পণ্য শুল্ক গুদামে জমা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

গত সোমবার (৩০ সেপ্টেম্বর) দিবাগত রাতে পরশুরাম ও ছাগলনাইয়া উপজেলার জয়ন্তীনগর, নিজকালিকাপুর, দেবপুর, ছাগলনাইয়া, মধুগ্রাম, চম্পকনগর ও অলিনগর এলাকায় পৃথক অভিযানে অবৈধ ভারতীয় মদ, গাঁজা ও শাড়ি জব্দ করে বিজিবি সদস্যরা। জব্দকৃত এসব পণ্যের আনুমানিক বাজারমূল্য ১৯ লাখ ৮০ হাজার ৭৬০ টাকা। বিজিবির উপস্থিতি টের পেয়ে মালামাল রেখে পালিয়ে যায় চোরাকারবারিরা।

এর আগে রোববার দিবাগত রাতে চোরাচালানবিরোধী পৃথক অভিযানে ছাগলনাইয়া উপজেলার উত্তর যশপুর সীমান্ত থেকে পরিত্যক্ত অবস্থায় ১০ বস্তা ভারতীয় শাড়ি জব্দ করা হয়। যার আনুমানিক বাজারমূল্য ২৬ লাখ ৭৮ হাজার ৫০০ টাকা।

একই রাতে ফুলগাজীর খেজুরিয়া বিওপির নিয়মিত টহল দল গজারিয়া এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় পাচারের জন্য রাখা ৩০০ কেজি বাংলাদেশি রসুন জব্দ করে। যার আনুমানিক বাজারমূল্য ১ লাখ ৮ হাজার টাকা।

এরও আগে গত ২৫ সেপ্টেম্বর দিবাগত রাতে জেলার ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম সীমান্তে পৃথক অভিযানে ১ কোটি ৬২ লাখ ৭৬ হাজার ৮০০ টাকা সমমূল্যের চোরাচালান পণ্য জব্দ করে ফেনী ব্যাটালিয়নের সদস্যরা।

তারেক চৌধুরী/এএমকে