ভোট জালিয়াতির অভিযোগ এনে ১০ বছর পরে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বরিশাল সদর উপজেলার সাবেক চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু এবং রিটানিং কর্মকর্তাসহ আড়াইশ জনের বিরুদ্ধে মামলা হয়েছে বরিশালে। ২০১৪ সালে নির্বাচনে অংশ নিয়ে পরাজিত বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থীর পক্ষে মনিরুজ্জামান জামাল মামলাটি করেন।

বিষয়টি নিশ্চিত করে বরিশাল মেট্রোপলিটন কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান বলেন, গত ২৯ সেপ্টেম্বর দিবাগত রাতে মামলার আবেদন করেন বাদী মনিরুজ্জামান জামাল। আমরা মামলার তদন্ত শুরু করেছি এবং এজাহারে অভিযুক্ত আসামিদের গ্রেপ্তারের চেষ্টা করছি।

বাদী মনিরুজ্জামান জামাল বলেন, এতদিন বিচার চাওয়ার সুযোগ ছিল না। এখন নিরপেক্ষ আইনের প্রয়োগ হচ্ছে বিধায় মামলা করেছি।

তিনি বলেন, ২০১৪ সালের উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির প্রার্থী কাজী এনায়েত হোসেন বাচ্চুকে ক্ষমতার অপব্যবহার করে আওয়ামী লীগের প্রার্থী পরাজিত করেছেন। ওইসময়ে সদর উপজেলা পরিষদে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের চাচাতো ভাই সাইদুর রহমান রিন্টু। রিন্টু প্রভাব খাটিয়ে বিএনপি মনোনীত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যান প্রার্থীকে এলাকাছাড়া করেন। পরে উপজেলায় রিন্টুর প্রতিটি নির্বাচনী অফিসে আগুন দিয়ে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা করে তাদের কারাগারে পাঠিয়ে ভোট ডাকাতি করেন। সাইদুর রহমান রিন্টু রিটার্নিং কর্মকর্তা দুলাল তালুকদারের সঙ্গে সভা করে ৩০টি কেন্দ্রে বোমা ও অস্ত্রের ব্যবহার করে ব্যালটে সিল দিয়ে বাক্স ভর্তি করে জয়ী ঘোষণা করেন।

মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বরিশাল সদর উপজেলার সাবেক চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, আক্তার হোসেন আকেজ, বরিশাল মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক আবুয়াল হোসেন অরুণ, নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার (বর্তমানে কুমিল্লার আঞ্চলিক কর্মকর্তা দুলাল তালুকদার) নাম উল্লেখ করাসহ অজ্ঞাত ২৫০ জনকে আসামি করা হয়েছে।

সৈয়দ মেহেদী হাসান/এএমকে