বরিশাল বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা, গুলিবর্ষণ ও বোমা হামলার অভিযোগে বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহসহ মহানগর আওয়ামী লীগের ৩শ নেতাকর্মীর বিরুদ্ধে আরও দুটি মামলা হয়েছে।

মঙ্গলবার (১ অক্টোবর) মামলা দুটি রেকর্ড করা হয় বলে নিশ্চিত করেছেন বরিশাল মেট্রোপলিটন কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান।

তিনি বলেন, একটি মামলার বাদী ফারজানা খান রোজী, অপরটির বাদী হাবিবুর রহমান মিন্টু।

দুটি মামলায় মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান একেএম জাহাঙ্গির, সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে আসামি করা হয়েছে।

একটি মামলার বাদী মহানগর বিএনপির সাবেক সহশিক্ষাবিষয়ক সম্পাদক ফারজানা খান রোজী। তিনি অভিযোগ এনেছেন, কালো পতাকা দিবস কর্মসূচিতে অংশ নিলে আসামিরা বিএনপির নেতাকর্মীদের উদ্দেশ্যে গুলিবর্ষণ ও বোমা নিক্ষেপ করেন। এ ছাড়াও হামলা চালিয়ে বাদীকে মারধর, শ্লীলতাহানি চুরি ও খুন-জখমের হুমকি দেন। এই মামলায় ২৬ জনের নাম উল্লেখ করা হয়েছে এবং ৬০ জনকে অজ্ঞাত আসামি করা হয়।

আরেক মামলার বাদী সদর উপজেলার রায়পাশা-কড়াপুর ইউনিয়ন বিএনপির সিনিয়র সহসভাপতি হাবিবুর রহমান মিন্টু। তিনি অভিযোগ করেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহণ করতে নগরীর হাতেম আলী কলেজ চৌমাথায় আসলে আওয়ামী লীগের নেতৃত্বে গুলিবর্ষণ, হামলা ও মারধর করা হয়। এই মামলায় নামধারী ৩৮ জনসহ অজ্ঞাত পরিচয়ে আরও ২০০ নেতাকর্মী আসামিকে আসামি করা হয়েছে।

দুই মামলার বাদী জানিয়েছেন, এতদিন আইনের শাসন না থাকায় তারা মামলা করেননি। অর্ন্তবর্তীকালীন সময়ে নিরপেক্ষ আইন প্রয়োগ হচ্ছে দেখে সুবিচার পাওয়ার আশায় মামলা দায়ের করেছেন।

সৈয়দ মেহেদী হাসান/এএমকে