সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বেতন কাঠামো ১০ম গ্রেড বাস্তবায়ন করার দাবিতে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট করেছে কিশোরগঞ্জে কর্মরত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা। মঙ্গলবার (১ অক্টোবর) কিশোরগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে ভূমি অধিগ্রহণ শাখার সামনে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত তিন দিনের অবস্থান কর্মসূচির প্রথম দিনের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেন তারা।

জানা যায়, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় চার বছর মেয়াদি (পূর্বে তিন বছর মেয়াদি প্রকৌশল ডিপ্লোমা) সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর ও সংস্থায় সার্ভেয়ার পদে কর্মরত আছেন। তারা সরকারের সব উন্নয়নমূলক কাজের প্রাথমিক ধাপে সরাসরি ভূমিকা পালন করেন। কারিগরি অধিদপ্তরের আওতায় যতগুলো ডিপ্লোমা টেকনোলজি আছে, তারা সকলেই ১৯৯৪ সালের সম/বিধি-১৬৪নং রাষ্ট্রপতির আদেশে দ্বিতীয় শ্রেণি বর্তমানে ১০ম গ্রেডে উপ-সহকারী প্রকৌশলী পদে নিয়োগপ্রাপ্ত হয়। সেখানে অর্থ বিভাগের সুস্পষ্ট সম্মতি রয়েছে এবং সকল দপ্তরকে নির্দেশনা দেওয়া হয়েছে। অথচ সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা ১৪তম, ১৫তম ও ১৬তম গ্রেডে চাকরি করছেন।

খোঁজ নিয়ে জানা যায়, ২০০৫ সালে ১৭৮ (১৭) স্মারকে শিক্ষা মন্ত্রণালয় অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ন্যায় উপ-সহকারী প্রকৌশলী ও বেতন স্কেল দ্বিতীয় শ্রেণিতে উন্নত করতে অনুরোধ করেন। এ ছাড়া ২০১৩ ও ২০১৪ সালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সভাপতিত্বে অর্থ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদের সদস্যদের সমন্বয়ে গঠিত কমিটি কল্যাণ শাখা থেকে পুনরায় তাদের দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার সুপারিশ করে অর্থসচিবকে চিঠি দেয়। এরপর ভূমি মন্ত্রণালয় ২০১৮ ও ২০১৯ সালে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও সার্ভেয়ার এবং সমমান পদের বেতন স্কেল দ্বিতীয় শ্রেণি (১০ম গ্রেড) বাস্তবায়নে সুপারিশ করে। সদ্য সাবেক প্রধানমন্ত্রী ও ভূমিমন্ত্রী ওই সকল সুপারিশ বাস্তবায়নের প্রতিশ্রুতিও দেন। আদালতের পক্ষ থেকেও সুপারিশ বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়। কিন্তু এখনো কোনো সুপারিশই বাস্তবায়ন হয়নি।

এ সময় বক্তব্যে সার্ভেয়ার মো. মনির হোসেন বলেন, সরকারের সব দপ্তরে কর্মরত অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু সমমান এবং এক ও অভিন্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হওয়া সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়নি। একই কারিকুলামে ডিগ্রি অর্জন করে কেউ দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা, আবার কেউ তৃতীয় শ্রেণিতে চাকরি করছেন। আমরা এই বৈষম্যের অবসান চাই। বিগত সরকার প্রতিশ্রুতি দিলেও এ সংক্রান্ত সুপারিশ বাস্তবায়ন করেনি। আমরা অবিলম্বে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে সুপারিশ বাস্তবায়নের দাবি জানাচ্ছি। প্রাথমিকভাবে আমাদের এই অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি আরও দুই দিন চলবে। এর মধ্যে দাবি না মানলে আমাদের সেন্ট্রাল কমিটি নতুন কর্মসূচি ঘোষণা করবে।

সার্ভেয়ার মো. শাকিল আহমেদ বলেন, আমরা বৈষম্যের শিকার। বিগত সরকার বারবার নির্দেশ দিয়েও আমাদের এই যৌক্তিক দাবিগুলো বাস্তবায়ন করেনি। আশা করি বর্তমানে অন্তর্বর্তীকালীন সরকারের মাননীয় প্রধান উপদেষ্টা আমাদের এই দাবিকে বাস্তবায়ন করবেন। আর যদি আমাদের দাবি মেনে না নেন তাহলে আমরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করব।

অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য দেন মো. আতিকুর রহমানসহ জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত সার্ভেয়াররা।

মোহাম্মদ এনামুল হক হৃদয়/এমজেইউ