নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং কাউন্সিল থেকে সকল প্রশাসন ক্যাডার প্রত্যাহার করে যোগ্য ও অভিজ্ঞ নার্সদের পদায়নের দাবিতে কর্মবিরতি পালন করেছেন বরিশালের দুটি সরকারি হাসপাতালের নার্সরা।

আজ (মঙ্গলবার) সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কর্মসূচি পালন করেন তারা। তবে হাসপাতালের জরুরি বিভাগ, অপারেশন থিয়েটার, ডায়ালাইসিস ওয়ার্ড, আইসিইউ, সিসিইউ, শিশু ওয়ার্ড, নবজাতক শিশুদের নিবিড় পরিচর্যা কেন্দ্র, লেবার ওয়ার্ড এই কর্মসূচির আওতামুক্ত ছিল। এছাড়া মুমূর্ষু রোগীদের সেবায় নার্স ও মিডওয়াইফের জরুরি স্কোয়াড নিয়োজিত ছিল।

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ বরিশাল মহানগরের আহ্বায়ক ড. মো. আলী আজগর বলেন, কর্মসূচি সোমবার থেকে শুরু হয়। প্রতিদিন তিন ঘণ্টা করে কর্মবিরতি পালন করা হচ্ছে। আজ দ্বিতীয় দিনেও তিন ঘণ্টা পালন হয়েছে। আগামীকাল বুধবার পাঁচ ঘণ্টা অর্থাৎ সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত কর্মবিরতি হবে।

তিনি জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা আমাদের দাবি তুলে ধরছি। রোগীদের এতে কোনো ভোগান্তি হচ্ছে না। বরং রোগীদের সেবা নিশ্চিত করতে আলাদা টিম কাজ করছে। 

সংগঠনের সদস্য সচিব শাহ আলম বলেন, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ও বরিশাল জেনারেল হাসপাতালের নার্সরা কর্মসূচি পালন করেছেন। আমরা দীর্ঘদিন ধরেই দাবি করে আসছি অধিদপ্তরে ও কাউন্সিলের প্রধান হিসেবে নার্সদের পদায়ন করার। নার্সদের বিষয়ে নার্সদের চেয়ে ভালো কেউ যত্নবান হতে পারে না। সরকারের কাছে দাবি তুলেছি। কিন্তু সরকার আমাদের কর্মসূচিতে কোনো কর্ণপাত করছে না। এ জন্য কর্মবিরতি পালন করা হচ্ছে। 

সৈয়দ মেহেদী হাসান/এনএফ