বরগুনায় সরকারি সার্ভেয়ারদের বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার দাবিতে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করেছেন ডিপ্লোমাধারী সার্ভেয়াররা। দাবি আদায় না হলে আগামী ৬ অক্টোবর থেকে লাগাতার কর্মবিরতির ঘোষণা দেন তারা।

মঙ্গলবার (১ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে এ কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করা হয়।

এতে অংশ নেওয়া বরগুনার বিভিন্ন সরকারি অফিসে কর্মরত সার্ভেয়াররা বলেন, ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে সবাইকে দ্বিতীয় শ্রেণি ও ১০ম গ্রেডে বেতন স্কেল দেওয়া হলেও সার্ভেয়ারদের তা দেওয়া হয়নি। ২০২৩ সালের ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের সভায় ১০ম গ্রেডে উন্নীত করতে সুপারিশ করা হলেও আজ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। আমরা অতি দ্রুত সময়ের মধ্যে বৈষম্য মুক্ত করে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত ও ১০ম গ্রেডে বেতন স্কেল দেওয়ার দাবি জানাই।

পানি উন্নয়ন বোর্ডে কর্মরত সার্ভেয়ার মো. আল ইমরান ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশে যেসব পলিটেকনিক ও ৩৬টি টেকনোলজি আছে, এর মধ্যে সার্ভেয়িং অন্যতম। ১৯৮৯ সালের একটি সরকারি গেজেট পাস করে বলা হয়েছিল, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরিতে ১০ম গ্রেড হিসেবে যোগদান করানো হবে। কিন্তু আমরা সার্ভেয়িং ডিপ্লোমাধারীরা বিভিন্ন দপ্তরে ১৪,১৫ এবং ১৬তম গ্রেডে চাকরি করি। এতে আমরা নানাভাবে হেনস্তার শিকার হই। এ কারণেই আমরা আমাদের দাবি আদায়ের লক্ষ্যে আজ থেকে অর্ধদিবস কর্মবিরতির কর্মসূচি পালন করছি।

পানি উন্নয়ন বোর্ডের আরেক সার্ভেয়ার মো. মুজাহিদুল ইসলাম সিয়াম ঢাকা পোস্টকে বলেন, বৈষম্যবিরোধী সার্ভে আন্দোলনের দাবিতে আমরা এ কর্মসূচি পালন করছি। আগামী ৩ অক্টোবরের মধ্যে আমাদের ১০ম গ্রেডের দাবি তা আদায় না হলে ৬ অক্টোবর থেকে আমরা লাগাতার কর্মবিরতি পালন করব। আশা করি আমাদের ১০ম গ্রেডের দাবি সরকার দ্রুত বাস্তবায়ন করবে।

কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বরগুনা সদর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মোহাম্মদ রিয়াজ মাহমুদ, পানি উন্নয়ন বোর্ডের সার্ভেয়ার মো. আজিজুল হক জীবন, আমতলী ভূমি অফিসের সার্ভেয়ার আহসানুল হক রুবেল, এস এ শাখার সার্ভেয়ার মো. আলী হোসেন প্রমুখ।

মো. আব্দুল আলীম/কেএ